বাজেট ২০১৯-২০

অর্থবিল পাসের আগে বাজেটের উপর আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি
২০১৯-২০ অর্থ বছরের জন্য কয়েকটি ক্ষেত্রে বিভিন্ন ধরনের কর প্রস্তাবে পরিবর্তন এনে সংসদে পাস হয়েছে অর্থবিল।
জাতীয় সংসদে বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংসদে প্রবেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: পিআইডি
অসুস্থ অর্থমন্ত্রীর হয়ে সংসদে বাজেট বক্তৃতা পড়ে দেওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের ‍মুখোমুখি হবেন।
পুঁজিবাজারে দর পতনের প্রতিবাদে বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ এর সামনে বিক্ষোভ করে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।
পুঁজিবাজারকে শক্তিশালী করার লক্ষ্যে করমুক্ত নগদ লভ্যাংশের সীমা দ্বিগুণ বাড়িয়ে ৫০ হাজার টাকায় উন্নীত করাসহ আসছে বাজেটে একগুচ্ছ প্রণোদনা প্রস্তাব করা হয়েছে।
বাজেটে ব্যাংক সঙ্কটের নিদান ‘পাননি’ অর্থনীতিবিদরা
বিপুল খেলাপি ঋণ ও শৃঙ্খলার অভাবে ব্যাংক খাত সরকারের যে মাথাব্যথার কারণ ঘটাচ্ছে, তা থেকে মুক্তির কোনো স্পষ্ট পরিকল্পনা নতুন অর্থবছরের বাজেটে ‘না থাকায়’ প্রশ্ন তুলেছেন কয়েকজন অর্থনীতিবিদ।
ছবি: পিআইডি
শেখ হাসিনা সরকারের এবারের বাজেটে প্রস্তাবিত ব্যয়ের প্রায় দেড় লাখ কোটি টাকাই চলে যাবে ঋণের সুদ পরিশোধ এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতায়।
ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুক্রবার সদ্যঘোষিত বাজেট নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সাইফুল ইসলাম কল্লোল
বেসরকারি ব্যাংকগুলো ঋণ ও আমানতের সুদের হার এক অংকে নামিয়ে না আনলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গণমাধ্যম মালিকদের খেলাপি ঋণ নিয়ে রিপোর্ট করুন: সাংবাদিকদের প্রধানমন্ত্রী
সংবাদমাধ্যমের মালিকদের কার কত খেলাপি ঋণ আছে, সে বিষয়ে প্রতিবেদন প্রকাশ করতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাজেটের সুবিধা পাবে অর্থনৈতিক ‘অপশাসনের সুবিধাভোগীরা’: সিপিডি
দেশের মধ্যবিত্ত বা নিম্নবিত্তের মানুষ নয়, যারা ‘অর্থনৈতিক অপশাসনের সুবিধাভোগী’, নতুন অর্থবছরের বাজেট তাদেরই সুবিধা দেবে বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়ালগ- সিপিডি।
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক