রাঙামাটিতে মঞ্চস্থ হলো নাটক অন্যরকম সমাপ্তি

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় এই নাটক মঞ্চস্থ হয়।

অজয় মিত্রঅজয় মিত্রনাগরিক সাংবাদিক
Published : 6 Nov 2023, 09:46 PM
Updated : 6 Nov 2023, 09:46 PM

প্রতিকূলতার মাত্রা আগের চেয়ে বেড়ে গেলেও পার্বত্য জনপদের শহরে এখনও নাট্যচর্চা ধরে রেখেছে জেলা শিল্পকলা একাডেমি, নাট্য প্রশিক্ষক সোহেল রানা ও রেপার্টরী নাট্যদল।

’নাটক সমাজের দর্পণ’ মন্ত্রে অনুপ্রাণিত এই নাট্যদল আবহমান বাংলার জীবন বৈচিত্র্য, সামাজিক বাস্তবতা ফুটিয়ে তোলে মঞ্চে।

সংস্কৃতির প্রতি আবেগ ও তাড়না থেকেই প্রতিষ্ঠার পর থেকেই চর্চা ধরে রেখেছে রাঙ্গামাটি জেলা শিল্পকলা একাডেমি নাট্যদল।

সেই ধারাবাহিকতায় এই অঞ্চলের সংস্কৃতিপ্রাণ নাট্যজন প্রাক্তন নাট্য প্রশিক্ষক প্রয়াত রনজিৎ কুমার মিত্রের মতই নিরলস শ্রম দিয়ে চলেছেন তারই এক সময়ের নাটকের ছাত্র ও বর্তমান নাট্য প্রশিক্ষক সোহেল রানা।

গত ১৫ অক্টোবর সন্ধ্যা ৭টায় রাঙ্গামাটি ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউট মিলনায়তনে মঞ্চস্থ হয় নাট্যকার রবিউল আলম রচিত সমাপ্তি অন্যরকম।

নাটকের নির্দেশনায় ছিলেন জেলা শিল্পকলা একাডেমির নাট্য প্রশিক্ষক সোহেল রানা।

নাটকে একজন আদর্শ শিক্ষকের জীবনাচরণ, পাঠদান, ছাত্রছাত্রীদের ন্যায় ও অন্যায় বোধ জাগিয়ে তোলার নিরলস চেষ্টা দেখা গেছে। সৎ ও নির্ভীক জীবনাচরণে নষ্ট সমাজের রোষানলে বিপন্ন জীবন চিত্রও ফুটে উঠেছে অভিনয় শৈলীতে।

দেশ জুড়ে ৬৪ জেলায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চিরায়ত বাংলা নাটক মঞ্চায়ন কর্মসূচির অংশ হিসেবে জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনা, নাট্যজন লিয়াকত আলী লাকির ভাবনা ও পরিকল্পনা এবং রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় এই নাটক মঞ্চস্থ হয়।

এতে প্রযোজনা নির্মাণ ও মঞ্চায়ন নির্বাহী ছিলেন আলী আহমেদ মুকুল ও সমন্বয়কারী ছিলেন জেলা কালচারাল অফিসার অনুসিনথিয়া চাকমা।

আপনার নিবন্ধিত ইমেইল থেকে অপ্রকাশিত লেখা (ইউনিকোডে)/ছবি/ভিডিও আকারে নাগরিক সংবাদ পাঠান citizen.journalism@bdnews24.com  ঠিকানায়।  
নিবন্ধিত নাগরিক সাংবাদিক হতে আপনার নাম (বাংলা ও ইংরেজিতে), ঠিকানা, ফোন নম্বর, ইমেইল আইডি এবং ছবি  citizen.journalism@bdnews24.com  ঠিকানায় ইমেইল করুন।