নতুন গান মায়া নিয়ে এলো ছুটি ব্যান্ড

গত ১১ নভেম্বর ইউটিউবে ব্যান্ডের চ্যানেলে প্রকাশ হলো তাদের নতুন মিউজিক ভিডিও মায়া।

অজয় মিত্রঅজয় মিত্র
Published : 1 Dec 2022, 04:52 PM
Updated : 1 Dec 2022, 04:52 PM

ব্যান্ড সংগীত নিয়ে বরাবরের স্বপ্ন ছিল তার। স্বপ্ন পূরণে শুরু হলো গিটার, কি-বোর্ড, ড্রাম শেখা ও অনুশীলন পর্ব।

তারপর সমমনা কয়েকজন মিলে ২০০৪ সালে গড়ে তুললেন ব্যান্ড দল ছুটি। আর এই ব্যান্ডের ভোকাল হলে সুকান্ত চন্দ।

তার সঙ্গে আলাপে জানালেন, নানান যোগ-বিয়োগ, চড়াই-উৎরাই পেরিয়ে আবারো ফিরে এলো ছুটি ব্যান্ড।

গত ১১ নভেম্বর প্রকাশ হলো তাদের নতুন মিউজিক ভিডিও মায়া।

গানের কথা ও সুর করেছেন শামস মনসুর গণি। পরিতোষ ও জিকোর মিউজিক কম্পোজিশনে মায়া গানটি প্রকাশ পেয়েছে ছুটি ব্যান্ডের ইউটিউব চ্যানেলে।  

ছুটি ব্যান্ডের সদস্যরা বললেন, মহামারীর সময়ে চারপাশের দূর্দশা ও বিষন্নতার প্রেক্ষপট তুলে এনেছেন তারা গানের কথায়।

সুকান্ত চন্দ ছিলেন গানের কণ্ঠে। ড্রামে ছিলেন জিকো, কি-বোর্ডে পরিতোষ, লিড গিটারে সুচয়ন ও জয়তু, বেজ গিটারে তন্ময় ও অমিত। গানটির সিনেমাটোগ্রাফি করেছেন মো. ফাহিম।

ব্যান্ডের ভোকাল সুকান্ত চন্দ বলেন, “সুর ও কথাকে প্রাধান্য দিয়ে মৌলিক গান নিয়ে কাজ করা ছুটি ব্যান্ড বেশ কিছু স্টেজ পারফর্মেন্স ছাড়াও বাংলাদেশ টেলিভিশনসহ কয়েকটি বেসরকারি টিভি চ্যানেলে নিজেদের ১১টি মৌলিক গান পরিবেশন করেছে।”

ব্যান্ড নিয়ে তিনি বলেন, “গানের কথা-সুর-নির্মাণ দিয়ে যেমন ব্যান্ড দলের একটা সতন্ত্রতা তৈরি হয়, তেমন কিছু করার সাধনা করে চলেছি আমরা। যেন আমাদের গান শুনেই মানুষ বলতে পারে এটা তো ছুটি ব্যান্ডের গান।”

আগের মৌলিক গানগুলোর রিমেক ও আরও পাঁচটি মৌলিক গান নিয়ে কাজ করছেন ব্যান্ড সদস্যরা।

মাধ্যমিকের গণ্ডি পেড়িয়ে ১৯৯৯ সালে উচ্চ মাধ্যমিকের পড়াশুনায় রাঙ্গামাটি থেকে চট্টগ্রামেই থিতু হন সুকান্ত চন্দ। ব্যান্ডের পাশাপাশি এখন কাজ করছেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে।

তিনি বলেন, “মধ্যবিত্ত জীবনে ব্যান্ডের চর্চা অনেক কষ্টের। চাকরির পাশাপাশি ব্যান্ডের প্রতি ভালবাসা ও মনের খোরাকেই মূলত আমাদের এই চর্চা চলে।

”ব্যান্ড মেম্বাররা প্রত্যেকেই জীবিকা নির্বাহে কোনো না কোনো পেশায় আছেন। জীবিকার অবসরে সঙ্গীতের প্রতি টান থেকেই আমাদের এই ছুটি।”

মিউজিক ভিডিও বানানোর খরচও সদস্যরা বহন করছেন বলে জানালেন সুকান্ত চন্দ।

তিনি বলেন, “একেকটা মিউজিক ভিডিও নির্মাণের পিছনে লক্ষাধিক টাকার জোগান প্রতিবারই নিজেদের পকেট ও ধার-দেনা থেকেই আসে।”

এরপর ছুটি ব্যান্ডের সদস্যদের প্রত্যাশা, গানের মানকে প্রাধান্য দিয়ে তৈরি এমন মৌলিক গানগুলো যেন সবাই শোনেন; তাতে চর্চা ধরে রাখতে উৎসাহ মিলবে।

আপনার নিবন্ধিত ইমেইল থেকে অপ্রকাশিত লেখা/ছবি/ভিডিও আকারে নাগরিক সংবাদ পাঠান citizen.journalism@bdnews24.com  ঠিকানায়।   নিবন্ধিত নাগরিক সাংবাদিক হতে আপনার নাম (বাংলায়), ঠিকানা, ফোন নম্বর, ইমেইল আইডি এবং ছবি সহকারে citizen.journalism@bdnews24.com  ঠিকানায় ইমেইল করুন।
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক