সেনা কল্যাণের আগুন নিভিয়ে যা জানাল ফায়ার সার্ভিস

আগুন লাগার পর বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2024, 03:16 AM
Updated : 30 Jan 2024, 03:16 AM

ঢাকার মতিঝিলে সেনা কল্যাণ ভবনে লাগা আগুন এক ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আসে; যাতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। ২১ তলা এ ভবনের অষ্টম তলায় প্রাইম গ্রুপের প্রাইম টেক্সটাইলের অফিসে লেগেছিল আগুন।

আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসার পর সোমবার রাত সাড়ে ১০টায় ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপ পরিচালক সালেহ উদ্দিন জানান, তাদের কর্মীরা ওই অফিসে ঢুকে প্রিন্টার ও এর পাশে থাকা কাগজে আগুন দেখতে পান। ভবনটিতে “ভেন্টিলেশন ব্যবস্থা না থাকায়” পুরো ভবনে ধোঁয়ার কুন্ডলি ছড়িয়ে পড়ে। রাত ১০টা ১০ মিনিটে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে।"

তিনি বলেন, “এটি গুরুত্বপূর্ণ ভবন হওয়ায় তাৎক্ষণিক ফায়ার সার্ভিসের সিদ্দিক বাজার শাখার চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। অল্প সময়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। প্রাথমিকভাবে অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতি নির্ণয় করা সম্ভব হয়নি। একটি তদন্ত কমিটি গঠন করা হবে, যারা দেখবেন কী কারণে আগুন লেগেছে এবং কী পরিমাণ ক্ষতি হয়েছে।”

সেনা কল্যাণ ভবনের বিভিন্ন তলায় ভাড়া নিয়ে বাংলাদেশ ব্যাংকের একাধিক দপ্তর রয়েছে। এরমধ্যে অষ্টম তলার উত্তর পাশে ডিপোজিট ইন্স্যুরেন্স বিভাগ। এর দক্ষিণ পাশে প্রাইম গ্রুপের অফিস থেকে আগুনের সূত্রপাত। আগুন লাগার পর বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে।

ওই ভবনের সাত তলায় থাকা বেসিক ব্যাংকের কর্মী আব্দুর রহিম বলেন, "অফিসে কাজ করার সময় আগুনের খবর শুনি। ভবনের ফায়ার অ্যালার্ম বাজতে শুরু করে। আট তলায় গিয়ে দেখি প্রাইম গ্রুপে আগুন লেগেছে। সহকর্মী রোকন মাহমুদ ফায়ার সার্ভিসে ফোন দিয়ে আগুন লাগার কথা জানান।"

পরে আগুন নিয়ন্ত্রণের বিষয়টি ব্রিফিংয়ে জানান ফায়ার সার্ভিসের উপ পরিচালক সালেহ উদ্দিন।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)