সিআরআই’র ‘দ্যা ফিয়ারলেস কল’: তরুণ শিল্পীদের চোখে ভিন্ন বঙ্গবন্ধু

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ১০ জানুয়ারির ভাষণের ছয়টি তাৎপর্যপূর্ণ বিষয় নিয়ে কাজ করেছেন তরুণ ৮ শিল্পী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 01:07 PM
Updated : 17 March 2023, 01:07 PM

কম্পিউটার প্রযুক্তির সহায়তা নিয়ে তৈরি তাদের শিল্প কর্মে উঠে এসেছে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা আন্দোলন; গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্ম নিরপেক্ষতার মতো জাতির পিতার প্রগতিশীল আদর্শও তুলে ধরেছেন তারা।

পাকিস্তানি বাহিনীর মানবতাবিরোধী অপরাধকে যেমন তারা শিল্পের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন, তেমনি ‘সবার সঙ্গে বন্ধুত্বের পররাষ্ট্রনীতির’ বিষয়ক তাদের শিল্পকর্মের মাধ্যমে বঙ্গবন্ধুর দূরদৃষ্টি ও প্রজ্ঞাকে সবার সামনে এনেছেন।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ১০ জানুয়ারির ভাষণের ছয়টি তাৎপর্যপূর্ণ বিষয় নিয়ে এসব কাজ করেছেন তরুণ ৮ জন শিল্পী।

দেশের গৌরবোজ্জ্বল ইতিহাসের সঙ্গে তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করতে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে আয়োজন করেছে ডিজিটাল আর্টওয়ার্ক ‘দ্যা ফিয়ারলেস কল’। যেখানে এ আট তরুণের শিল্পকর্ম স্থান পেয়েছে।

শুক্রবার ধানমণ্ডি ৩২ এর লেকপারে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে হওয়া এ আয়োজনে ছিল শিশুদের নিয়ে চিত্রকর্ম প্রতিযোগিতাও।

সিআরআই জানিয়েছে, এবার ছিল ফিয়ারলেস কলের দ্বিতীয় আয়োজন। এবারের প্রদর্শনীর বিষয়বস্তু বঙ্গবন্ধুর ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ভাষণ।

আট তরুণ শিল্পী হলেন- সৈয়দ ফিদা হোসেন, শামীম আহমেদ চৌধুরী, আরাফাত করিম, অন্তরা মেহরুখ আজাদ, অনন্যা মেহগার আজাদ, এস এম রাকিবুল রহমান, মাহাতাব রাশিদ এবং সৈয়দ নাফিস।

এদিন চিত্রকর্ম প্রতিযোগিতায় অংশ নেওয়া খিলগাঁও গভমেন্ট কলোনী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানান, ছবি আঁকতে তারা ভালোবাসেন। এখানে এসে পতাকা, বঙ্গবন্ধু, প্রকৃতি, নদী ও মুক্তিযুদ্ধ নিয়ে তারা ছবি এঁকেছেন।

এ স্কুলের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মাহমুদুল্লাহ রিয়াদ এঁকেছেন একপাশে মুক্তিযোদ্ধারা, মাঝখানে নদী এবং অন্য পাশে গাড়ি নিয়ে যাচ্ছে পাকিস্তানের সৈন্যরা। এ আয়োজনে অংশ নিতে পেরে দারুণ খুশি সে; চায় এমন আয়োজন আরও বেশি করে হোক।

অনুষ্ঠান শেষে প্রত্যেকের হাতে যখন তুলে দেওয়া হয় গ্রাফিক নভেল ‘মুজিব’ এর ১০টি করে খণ্ড, সেটি নিয়ে তাদের মধ্যে ছিল দারুণ উচ্ছ্বাস।

তারা জানান, এ গ্রাফিক নভেল দেখে আরও নতুন কিছু শিখবে তারা।

চিত্রকর্ম শেষে এ আয়োজনের বিষয়ে জানতে চাইলে চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ওয়াসি বলেন, "বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন, স্বাধীনতার ডাক দিয়েছেন। আজকে তার জন্মদিন উপলক্ষে ছবি এঁকেছি আমরা।"

‘দ্যা ফিয়ারলেস কল’ এর এ প্রদর্শনী চলবে চলতি মাসের শেষ দিন অর্থাৎ ৩১ মার্চ পর্যন্ত।

প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী ও সিআরআইয়ের ট্রাস্টি নসরুল হামিদ এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক। এসময় আর্টওয়ার্কের শিল্পীরাও প্রদর্শনীতে উপস্থিত ছিলেন।

সিআরআইয়ের সমন্বয়ক তন্ময় আহমেদ জানান, ২০২২ সালে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে সিআরআই ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে স্বাধীনতা আন্দোলনরত বাঙালির প্রতি বঙ্গবন্ধু যে নির্দেশাবলী দিয়েছিলেন সেগুলোর চিত্ররূপ নিয়ে প্রথমবারের মতো ডিজিটাল আর্টওয়ার্ক প্রদর্শনী ‘দ্যা ফিয়ারলেস কল’ এর আয়োজন করে।