‘চাকরি বা ব্যবসা, নারীকে নিজের পায়ে দাঁড়াতে হবে’

“সবচেয়ে বড় বিষয় হল, নারীকে উপার্জন করতে হবে। নারী উপার্জন করলে তখন সে কারও অধীনস্ত থাকবে না। সে স্বাধীনভাবে চলতে পারবে।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2024, 04:12 PM
Updated : 8 March 2024, 04:12 PM

অর্থনৈতিক মুক্তির জন্য কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিতের আহ্বান জানানো হয়েছে আন্তর্জাতিক নারী দিবসের এক আলোচনায়।

শুক্রবার রাজধানীর বারিধারা পার্কে ঢাকা ফ্লো আয়োজিত ‘মানি ম্যাটার্স’ শীর্ষক এক প্যানেল আলোচনায় পরিবার থেকেই কর্মক্ষেত্রে যোগ দেওয়ার ব্যাপারে নারীদের উদ্বুদ্ধ করার তাগিদ দেওয়া হয়।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের উইমেন ব্যাংকিং সেগমেন্ট ‘তারা’ এবং ‘আগামী’ স্টুডেন্ট ব্যাংকিং সার্ভিসের প্রধান মেহরুবা রেজা বলেন, “চাকরি হোক কিংবা ব্যবসা, নারীকে নিজের পায়ে দাঁড়াতে হবে। এর কোনো বিকল্প নেই। অন্যের আয়ের ওপর তাকে নির্ভরশীল হলে চলবে না।

“সবার অর্থনৈতিক মুক্তিই জরুরি। শুধু পুরুষরা অর্থনৈতিক কর্মকাণ্ডে যুক্ত হবে, নারীরা গৃহে আবদ্ধ থাকবে, এই ধারণা থেকে বেরিয়ে আসতে হবে।”

ব্যাংকটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বলেন, “অনেক নারীকেই আমরা দেখি, সে অনেক পড়াশোনা করেও অর্থনৈতিক ক্ষেত্রে তাকে অন্যের ওপর নির্ভর করতে হয়। কিন্তু এটা কেন হবে? একেবারে ছোটবেলা থেকেই নারীদের পরিবার থেকেই এই বিষয়টিতে উদ্বুদ্ধ করতে হবে। নারী কেন বসে থাকবে?

“নারী বাসায় থাকবে এবং গৃহস্থালির কাজ করবে, এমন মানসিকতার কারণে নারী কর্মক্ষেত্রে প্রবেশ করলেও সেটিকে নারী ‘বোঝা’ বলে মনে করেন। কারণ, তাকে ফ্যামিলি রোল প্লে করতে হয়।” 

অনুষ্ঠানে ইউনিলিভারের করপোরেট অ্যাফেয়ার্স, পার্টনারশিপস অ্যান্ড কমিউনিকেশনের প্রধান শামীমা আক্তার নারীদের উদ্যোক্তা হওয়ার বিষয়ে জোর দেন।

তিনি বলেন, “অনেক সময় দেখা যায়, নারীরা সন্তান বা সংসারের জন্য চাকরিটা করতে পারছে না। সেক্ষেত্রে তার সুযোগ আছে উদ্যোক্তা হওয়ার। সে কোনো একটি উদ্যোগের মাধ্যমে ঘরে বসেই আয় করতে পারে।

“সবচেয়ে বড় বিষয় হল, নারীকে উপার্জন করতে হবে। নারী উপার্জন করলে তখন সে কারও অধীনস্ত থাকবে না। সে স্বাধীনভাবে চলতে পারবে।”

শাহরিয়াহ মজুমদারের সঞ্চালনায় প্যানেল আলোচনায় আরও বক্তব্য দেন অরিয়ন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জেরিন খান ও ইস্ট কোস্টাল গ্রুপের করপোরেট প্ল্যানিং ডিরেক্টর দিলরুবা চৌধুরী।