সিরাজুল আলম খানকে ঢাকা মেডিকেলে স্থানান্তর

এর আগে তিনি ৭ মে থেকে শমরিতা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 06:24 PM
Updated : 20 May 2023, 06:24 PM

বাংলাদেশের রাজনীতির ‘রহস্য পুরুষ’ হিসেবে পরিচিত সিরাজুল আলম খানকে (দাদা ভাই) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

শনিবার বেলা সাড়ে ১১টায় তাকে শমরিতা হাসপাতাল থেকে সেখানে নেওয়া হয় বলে জানিয়েছেন তার ভাই ফেরদৌস আলম খান।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক জানান, শ্বাসকষ্টসহ বার্ধক্যজনিত নানা সমস্যা ভুগছেন সিরাজুল আলম খান। তাকে কেবিন রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনি অধ্যাপক আব্দুল হামিদের তত্ত্বাবধায়নে চিকিৎসাধীন আছেন।

এর আগে গত ৭ মে থেকে শমরিতা হাসপাতালে চিকিৎসা চলছিল সিরাজুল আলম খানের।

৮২ বছর বয়সী সিরাজুল আলম খান উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট, ফুসফুসে সংক্রামণসহ নানা শারীরিক জটিলতায় ভুগছেন।

পরিবারের সদস্যরা জানান, জ্বরে আক্রান্ত হওয়ার পর গত কয়েক দিন ধরে তার শরীরের তাপমাত্রা কমছিল না। শমরিতা হাসপাতালের চিকিৎসকদের পরামর্শক্রমে শনিবার তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়।

২০২১ সালেও অসুস্থ হয়ে কিছুদিন তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে কাটিয়ে আসা চিরকুমার সিরাজুল আলম খান ঢাকার কলাবাগানে ভাইদের সঙ্গেই থাকেন।

বাংলাদেশের স্বাধীনতার পক্ষে আন্দোলন-সংগ্রাম পরিচালনায় তৎকালীন ছাত্রলীগ নেতা সিরাজুল আলম খান, আব্দুর রাজ্জাক ও কাজী আরেফ আহমেদের নেতৃত্বে ষাটের দশকের প্রথমার্ধে স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ বা স্বাধীনতার নিউক্লিয়াস গঠিত হয়। পরে ছাত্র-তরুণদের আন্দোলন সংগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তারা। বঙ্গবন্ধুরও ঘনিষ্ঠ সাহচর্যে ছিলেন এই ছাত্রনেতারা।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে শেখ ফজলুল হক মনির সঙ্গে বিরোধের জের ধরে বাংলাদেশ ছাত্রলীগ ভেঙে দুই ভাগ হয়। এরপর ১৯৭২ সালে সিরাজুল আলম খানের উদ্যোগে রাজনৈতিক দল জাসদ প্রতিষ্ঠা হয়।

তিনি কখনও নেতৃত্বে না এলেও জাসদ নেতাদের পরামর্শক হিসেবে তাদের ‘তাত্ত্বিক গুরু’ হিসেবে পরিচিত। তাকে সবাই ‘দাদা ভাই’ নামেই ডাকেন।

সিরাজুল আলম খান কখনও জনসম্মুখে আসতেন না এবং বক্তৃতা-বিবৃতি দিতেন না; আড়ালে থেকে তৎপরতা চালাতেন বলে বাংলাদেশের রাজনীতিতে ‘রহস্য পুরুষ’ হিসেবে পরিচিতি পান।

Also Read: স্বাধীনতার মূল পরিকল্পনাকারী সিরাজুল আলম খান: রব

Also Read: অসুস্থ সিরাজুল আলম খান হাসপাতালে ভর্তি