শুভেচ্ছা সফরে এল ভারতীয় নৌবাহিনীর জাহাজ ‘কিলতান’

সফর শেষে ভারতীয় জাহাজটি আগামী ২২ জুন বাংলাদেশ ছেড়ে যাবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2023, 01:54 PM
Updated : 19 June 2023, 01:54 PM

চার দিনের শুভেচ্ছা সফরে চট্টগ্রাম পৌঁছেছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ ‘কিলতান’।

বাংলাদেশ নৌবাহিনীর পক্ষ থেকে জাহাজটিকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয় সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ঢাকায় ভারতীয় হাই কমিশন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আইএনএস কিলতান হল পি২৮ শ্রেণীর অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার (এএসডব্লিউ) কর্ভেটের তৃতীয় জাহাজ, যা দেশীয়ভাবে কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (জিআরএসই) নির্মাণ করেছে।

১১০ মিটার দীর্ঘ ও ৩০০০ টন ডিসপ্লেসিং ক্ষমতাসম্পন্ন এই জাহাজটি ভারতীয় নৌবাহিনীর বৃহত্তম কর্ভেট।

জাহাজটির রয়েছে কার্বন ফাইবার দিয়ে তৈরি সুপারস্ট্রাকচারের মতো অত্যাধুনিক গোপন বৈশিষ্ট্যাবলি এবং এতে অস্ত্রশস্ত্র ও সেন্সরসমূহের একটি উন্নততর স্যুট রয়েছে যা এটিকে ‘সাবমেরিন হান্টার’র ভূমিকা কার্যকরভাবে পালন করতে সহায়তা করে। জাহাজটি একটি এএসডব্লিউ রোল হেলিকপ্টার বহন করতেও সক্ষম।

লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জের প্রবাল দ্বীপ ‘কিলতানের’ নামে জাহাজটির নামকরণ হয়েছে। জাহাজটির মূলমন্ত্র নেওয়া হয়েছে সংস্কৃত শ্লোক ‘শ্রীর বিজয়ো ভূতির ধ্রুব’ থেকে, যার অর্থ ‘সর্বদা বিজয় ও গৌরব’।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত ও বাংলাদেশের মধ্যে নৌ-সহায়তা দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। জাহাজসমূহের এই নিয়মিত দ্বিপাক্ষিক সফর এই দুই নৌবাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা ও সমঝোতা জোরদারকরণে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করেছে।

এদিকে আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ভারতীয় জাহাজটি বন্দরে পৌঁছলে নৌবাহিনীর চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন ফয়েজ জাহাজটিকে স্বাগত জানান। এসময় নৌবাহিনীর সুসজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে।

জাহাজটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘আবু বকর’ একে অভ্যর্থনা জানায়।

আএসপিআর জানিয়েছে, বাংলাদেশে অবস্থানকালীন জাহাজটির অধিনায়ক কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট এবং চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

ভারতীয় নৌবাহিনীর জাহাজটিতে মোট ২০ জন কর্মকর্তা, ১৭১ জন নাবিক এবং ৫ জন অসামরিক সদস্য রয়েছেন। জাহাজটির অধিনায়কের দায়িত্বে রয়েছেন কমান্ডার আরজিত পান্ডে।

সফররত জাহাজটির কর্মকর্তা এবং নাবিকরা বানৌজা ঈসাখান, বাংলাদেশ নেভাল একাডেমি, ‘স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) পরিদর্শন করেন। এছাড়া নৌবাহিনী পরিচালিত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত ‘আশার আলো’ স্কুল এবং চট্টগ্রামের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করবেন।

কিলতানের বাংলাদেশ সফরের মধ্য দিয়ে দুই দেশের নৌবাহিনীর মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করা হয় আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে।

শুভেচ্ছা সফর শেষে জাহাজটির আগামী ২২ জুন বাংলাদেশ ছাড়ার কথা।