আদালত অবমাননা: বিচারককে সাজা, তিন ঘণ্টা পরই জামিন

সাজার বিরুদ্ধে আপিল করার শর্তে তাকে এক মাসের জামিন দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2023, 10:22 AM
Updated : 12 Oct 2023, 10:22 AM

আদালত অবমাননার অপরাধে কুমিল্লার সাবেক মুখ্য বিচারিক হাকিম মো. সোহেল রানাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ডের রায় দেওয়ার ৩ ঘণ্টার মাথায় তাকে জামিন দিয়েছে হাই কোর্ট। 

সাজার বিরুদ্ধে আপিল করার শর্তে তাকে এক মাসের জামিন দিয়েছে আদালত।

বৃহস্পতিবার বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাই কোর্ট বেঞ্চ জামিনের আদেশ দেন।

আদালতে জামিনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক। 

তিনি  বলেন, “আপিল করার শর্তে আদালত সোহেল রানাকে এক মাসের জামিন দিয়েছেন। আমরা আগামী রোববার হাই কোর্টের সাজার রায়ের বিরুদ্ধে আপিল করব।”

এর আগে একই বেঞ্চ বিচারক মো. সোহেল রানাকে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয় হাই কোর্ট। পাশাপাশি তাকে সাত দিনের মধ্যে ঢাকার মুখ্য বিচারিক হাকিম আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়।

এক মামলায় উচ্চ আদালতের আদেশ উপেক্ষার বিষয়ে ব্যাখ্যা দাখিল করেছিলেন বিচারিক সোহেল রানা। ব্যাখ্যায় সন্তুষ্ট না হয়ে তার প্রতি আদালত অবমাননার রুল দিয়েছিল হাই কোর্ট। রুলের শুনানি শেষে হাইকোর্ট এ আদেশ দিলেন।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী প্রণয় কান্তি রায়। সোহেল রানার পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

পরে আইনজীবী প্রণয় কান্তি রায় সাংবাদিকদের জানান, “সোহেল রানা নিঃশর্ত ক্ষমা চেয়েছিলেন। কিন্তু নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা গ্রহণ না করে তাকে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন হাই কোর্ট।”

সোহেল রানা বর্তমানে আইন মন্ত্রণালয়ে অতিরিক্ত জেলা জজ হিসেবে সংযুক্ত আছেন বলে জানান আইনজীবী প্রণয় কান্তি রায়।

একটি ফৌজদারি মামলার কার্যক্রম স্থগিত করে আদেশ দিয়েছিল হাই কোর্ট। পরে ওই আদেশের কপি কুমিল্লার মুখ্য বিচারিক হাকিম সোহেল রানার কাছে যায়। কিন্তু তিনি হাই কোর্টের ওই আদেশ অমান্য করে বিচারকাজ চালিয়ে যান।