উপাত্ত সুরক্ষা আইনের খসড়া ঢেলে সাজানোর তাগিদ টিআইবির

“আইনটিতে ব্যক্তিগত তথ্যের সংজ্ঞা পরিষ্কার ও পর্যাপ্ত নয়,” বলেন ইফতেখারুজ্জামান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2024, 08:52 PM
Updated : 22 Jan 2024, 08:52 PM

ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিতে ‘উপাত্ত সুরক্ষা আইন-২০২৩’ এ খসড়া ঢেলে সাজানোর দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বুধবার সংস্থাটির এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান হয়।

‘খসড়া উপাত্ত সুরক্ষা আইন-২০২৩'-এ ব্যক্তির ও ব্যক্তিগত উপাত্তের সংজ্ঞা সুস্পষ্টকরণ, বিচারিক নজরদারির মাধ্যমে ব্যক্তিগত তথ্য সুরক্ষার নিশ্চয়তা এবং সরকারের নিয়ন্ত্রণের বাইরে স্বাধীন ও নিরপেক্ষ কর্তৃপক্ষ প্রতিষ্ঠার বিষয়টি অন্তর্ভুক্ত করতে দাবি জানিয়েছে টিআইবি।

‘খসড়া উপাত্ত সুরক্ষা আইন-২০২৩' যেভাবে আছে, ঠিক সেইভাবে যদি আইনে পরিণত করা হয়, সেক্ষেত্রে আইনটি ব্যক্তিগত উপাত্তের সুরক্ষার পরিবর্তে ব্যক্তিগত উপাত্তের ওপর সরকারের নিয়ন্ত্রণ পাকাপোক্ত করার হাতিয়ারে পরিণত হবে বলে মনে করে সংস্থাটি।

একই সঙ্গে, ‘সাইবার নিরাপত্তা আইন’র মতো তাড়াহুড়ো না করে, খসড়াটি সংসদে উত্থাপিত হওয়ার আগমমুহূর্ত পর্যন্ত সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও অংশীজনদের মতামত এবং আন্তর্জাতিক স্বীকৃত চর্চার আলোকে খসড়াটি ঢেলে সাজানোর তাগিদও জানিয়েছে তারা।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, “আইনটিতে ব্যক্তিগত তথ্যের সংজ্ঞা পরিষ্কার ও পর্যাপ্ত নয়। সুনির্দিষ্ট সংজ্ঞা না থাকার ফলে ভুল ও অপব্যাখ্যার সুযোগ থাকবে এবং ব্যক্তিগত তথ্যের অপব্যবহার ও নিয়ন্ত্রণের সুযোগ হবে। এই কারণে আইনটির দুর্বলতা থেকে যাবে এবং উদ্দেশ্যমূলকভাবে অপব্যবহৃত হওয়ার সুযোগ থেকে যাবে।"

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)