ভূমি ব্যবস্থাপনা পুরোপুরি ডিজিটাল হলে কেউ বঞ্চিত হবে না: ভূমিমন্ত্রী

প্রতারণা করে অন্যের জমি বিক্রির সুযোগ বন্ধ হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2024, 10:25 AM
Updated : 6 March 2024, 10:25 AM

জমির ম্যাপ, বিক্রি বা হস্তান্তরসহ ভূমি ব্যবস্থাপনার পুরো প্রক্রিয়া ডিজিটাল ব্যবস্থার আওতায় আনা হলে কোনো মালিক বা শরিকের বঞ্চিত হওয়ার সুযোগ থাকবে না বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

চারদিনের জেলা প্রশাসক সম্মেলনের শেষদিন বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একটি অধিবেশনে অংশ নেন ভূমিমন্ত্রী।

অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি বলেন, “ডিজিটালাইজড হওয়ায় প্রত্যেকটা খতিয়ান পৃথক ব্যক্তির নামে হচ্ছে। সেই পৃথক খতিয়ান অনুযায়ী ম্যাপিং হচ্ছে। জমিতে যার যতটুকু অংশ থাকবে ততটুকুই বিক্রি বা হস্তান্তর করতে পারবেন।

“জমি বিক্রিতে ভূমি অফিসের রেজিস্ট্রার যখন রেজিস্ট্রি করার প্রক্রিয়া শেষ করেন তখন এই কাজটি অনলাইনে চলে যাবে সংশ্লিষ্ট এসিল্যান্ডের কাছে। কম্পিউটারে থাকা ওই জমির ম্যাপ ও ছবিসহ যাচাই করে তবে বিক্রিতে অনুমোদন দিবেন। এতে মানুষের সংশ্লিষ্টতা কমে আসবে।”

এর ফলে প্রতারণা করে অন্যের জমি বিক্রির সুযোগ বন্ধ হয়ে যাবে বলে জানান মন্ত্রী।

“যেমন এখন একটা খতিয়ানে ১০ জন শরিক বা অংশীদার আছেন। এখন কাউকে না জানিয়ে একজন শরিক বিক্রি করে দিয়েছেন। নামজারির আগে তো অন্য শরিকদের বিষয়টি জানাতে হবে, এটা তো তাদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়। নোটিস করতে হবে। কারণ আইন অনুযায়ী শরিককে বঞ্চিত করার সুযোগ নাই। ডিজিটাল হলে সেটা হবে না।”

এখন যেমন ভূমি সংক্রান্ত সমস্যার সমাধান পেতে ভূমি অফিস বা রেজিস্ট্রার অফিসে সশরীরে হাজির হতে হয় সেটি আগামীতে আর থাকবে বলে মন্ত্রী জানান।

এছাড়া অফিসে সশরীরে যাওয়ার বদলে ভূমি কর এবং নামজারির কাজ সবই অনলাইনে করা যাবে।

তিনি বলেন, “সব ম্যাপের ডিজিটাল রেকর্ড থাকলে তখন আর নোটিস হবে না, অটোমেটিক নামপত্র হয়ে তার কাছে চলে যাবে। এখন আমরা যদি ভুল ম্যাপ দেই অথবা ম্যাপ যদি ডিজিটাইজ করতে না পারি তাহলে নোটিসটা পৃথক নামে থেকেই যবে।”

খাস জমি দখল ঠেকাতে মন্ত্রণালয় কাজ করছে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, “ভূমি অপরাধ আইন বাস্তবায়নে সংশ্লিষ্ট আইনের বিধির দরকার হয়। বিধির জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এই আইন হলে জনগণ উপকৃত হবে। ফলে কেউ দখলে থাকলে তিনি সুবিধা পাবেন না। কাগজই হবে শেষ কথা।”