দুর্নীতিমুক্ত অর্থ ব্যবস্থা গড়ার প্রত্যয় অর্থ প্রতিমন্ত্রীর

অর্থ প্রতিমন্ত্রী বলেন, "অগ্রাধিকার সব সময় পরিবর্তন হতে পারে। মন্ত্রণালয় কিংবা সরকারের অগ্রাধিকারগুলো সব সময় একই থাকে না।“

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2024, 10:25 AM
Updated : 3 March 2024, 10:25 AM

দেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে দুর্নীতিমুক্ত অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তুলতে কাজ করার প্রত্যয় জানিয়েছেন নতুন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। 

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে সচিবালয়ে প্রথমবারের মত নিজের দপ্তরে আসেন সংরক্ষিত আসনের এই সংসদ সদস্য। এসময় মন্ত্রণালয় ও বিভিন্ন দপ্তর প্রধানরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। 

নিজ দপ্তরে কিছুক্ষণ বসে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করতে যান প্রতিমন্ত্রী ওয়াসিকা, যিনি অর্থ প্রতিমন্ত্রী পদে দেশের প্রথম নারী।

মন্ত্রণালয়ের কোন বিষয়গুলোতে বেশি গুরুত্ব দেবেন– এ প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, "অগ্রাধিকার সব সময় পরিবর্তন হতে পারে। মন্ত্রণালয় কিংবা সরকারের অগ্রাধিকারগুলো সব সময় একই থাকে না। আমি আজকে মন্ত্রণালয়ের অগ্রাধিকার ও চ্যালেঞ্জিং বিষয়গুলো সম্পর্কে ব্রিফ নেব। সে অনুযায়ী আমি আমার প্রায়োরিটিগুলো সেট করব।

"আর আমার ব্যক্তিগত কথা যদি বলি, তাহলে দুর্নীতিমুক্ত অর্থনৈতিক ব্যবস্থা গড়ার জন্যই আমি কাজ করব। যাতে বাংলাদেশের সমৃদ্ধিতে ভূমিকা রাখতে পারি।"

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য প্রয়াত আতাউর রহমান খান কায়সারের মেয়ে। টানা তিনবার সংরক্ষিত আসন থেকে এমপি হওয়া ওয়াসিকা গত শুক্রবার আরো ছয় নতুন প্রতিমন্ত্রীর সঙ্গে শপথ নেন। 

তিনি বলেন, "দেশের অগ্রগতিতে কিছুটা হলেও সহায়তা করার আশা রাখি। এজন্য সবার কাছে দোয়া কামনা করছি, যাতে করে বঙ্গবন্ধুর আদর্শ প্রয়াত পিতা-মাতার আদর্শ থেকে না হয়ে, স্মার্ট ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে সম্পূর্ণ মনোনিবেশ করতে পারি। স্বাধীনতার মাসে এরকম একটি পবিত্র দায়িত্ব গ্রহণ করতে পারছি এটা আমার জন্য গর্বের বিষয়।"

প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, "সৌভাগ্যের বিষয় হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রী অনেক বছর ধরে আমাকে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছেন। এর ধারাবাহিকতায় এখন অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী দায়িত্ব পেলাম। সব দায়িত্বই গুরুত্বপূর্ণ। দেশের সব কর্মকাণ্ডের সাথে অর্থ মন্ত্রণালয় জড়িত। সারা বিশ্বের সব কিছুর সাথেই অর্থ জড়িত। 

দুদিন আগে শপথ নেওয়া অন্য প্রতিমন্ত্রীরাও এদিন প্রথমবারের মত যার যার দপ্তরে আসেন। প্রথম কর্মদিবসে কর্মকর্তাদের সঙ্গে পরিচিতি পর্ব সারেন সংস্কৃতি প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া নাহিদ ইজাহার খান।

বেলা পৌনে ১টার দিকে দপ্তরে আসেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী। পরে তিনি মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় করেন।

তিনি বলেন, "আমি আগেও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য ছিলাম। সুতরাং সমস্যাগুলো আমার জানা আছে। কাজ করা আমার জন্য কঠিন হবে বলে মনে করি না।"

নতুন দায়িত্ব পাওয়া বাকি চার প্রতিমন্ত্রীর মধ্যে শামসুন নাহার চাঁপা শিক্ষা মন্ত্রণালয়,ডা. রোকেয়া সুলতানা স্বাস্থ্য মন্ত্রণালয়, মো. শহীদুজ্জামান সরকার পরিকল্পনা মন্ত্রণালয় এবং মো. আব্দুল ওয়াদুদ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্ব পেয়েছেন।