গ্রাম আদালতের জরিমানা করার ক্ষমতা বাড়ছে

এই সংশোধনীতে গ্রাম আদালতের জরিমানার করার ক্ষমতা ৭৫ হাজার থেকে বাড়িয়ে তিন লাখ টাকা করা হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 03:47 PM
Updated : 11 Feb 2024, 03:47 PM

গ্রাম আদালতের জরিমানা করার ক্ষমতা চার গুণ বাড়িয়ে আইন সংশোধন করছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রোববার তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে গ্রাম আদালত (সংশোধন) আইনের খসড়া অনুমোদন করা হয়।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন পরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে বলেন, "গত বছর এ আইনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। কিন্তু এটি সংসদে উপস্থাপন না হওয়ায় এবং নতুন মন্ত্রিসভা গঠিত হওয়ায় নতুন মন্ত্রিসভা থেকে অনুমোদন নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। মন্ত্রিসভা এটিকে চূড়ান্ত অনুমোদন করে দিয়েছে।”

তিনি জানান, এই সংশোধনীতে গ্রাম আদালতের আর্থিক ক্ষমতা (জরিমানার করার ক্ষমতা) ৭৫ হাজার থেকে বাড়িয়ে তিন লাখ টাকা করা হচ্ছে।

২০১৩ সালে গ্রাম আদালত আইন সংশোধন করে এই আদালতের জরিমানা করার ক্ষমতা ২৫ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করেছিল সরকার।

চেয়ারম্যানসহ পাঁচ জনের সমন্বয়ে গ্রাম আদালত হয় জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, "কোনো সময় একজন অনুপস্থিত থাকলে আদালতের সদস্য সংখ্যা চারজন হয়ে যায়। এমন পরিস্থিতি হলে অনুপস্থিত যিন ছিলেন তাকে উপস্থিত হতে সাত দিন সময় দেওয়া হবে। এরমধ্যে তিনি উপস্থিত না হলে তখন ভোটাভুটি হলে চেয়ারম্যানের হাতে ক্ষমতা রাখা হয়েছে।”

মামলার এক পক্ষ মারা গেলে মামলার ভবিষ্যৎ নিয়ে জটিলতা দেখা দেয়। খসড়ায় বলা হয়েছে, রায়ের আগে কোনো পক্ষের মৃত্যু হলে তার উত্তরাধিকারকে পক্ষ করা যাবে।

পুরনো খবর...

Also Read: গ্রাম আদালতের জরিমানা করার ক্ষমতা ৪ গুণ বাড়ছে