১১ রুটের ট্রেনে যুক্ত হচ্ছে লাগেজ ভ্যান

প্রাথমিকভাবে ১২৫টি লাগেজ ভ্যান যুক্ত হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2024, 12:24 PM
Updated : 17 Jan 2024, 12:24 PM

কৃষিপণ্য ও অন্যান্য মালামাল পরিবহনের জন্য আন্তঃনগর ট্রেনে একটি করে ‘লাগেজ ভ্যান’ সংযোজন করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।

রোববার ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে এই সেবা শুরু হচ্ছে, যার উদ্বোধন করবেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, ঢাকা থেকে জামালপুর, দেওয়ানগঞ্জ, মোহনগঞ্জ, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, সিলেট, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর রুটে এবং সিলেট থেকে চট্টগ্রাম, ময়মনসিংহ থেকে চট্টগ্রাম রুটের আন্তঃনগর ট্রেনে এসব লাগেজ ভ্যান যুক্ত হবে।

ঢাকা থেকে জামালপুর পর্যন্ত প্রতি কেজি পণ্য পরিবহনে ১ টাকা ৬৮ পয়সা, ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে ১ টাকা ৮৮ পয়সা, ঢাকা-মোহনগঞ্জ রুটে ১ টাকা ৮২ পয়সা, কিশোরগঞ্জ রুটে ১ টাকা ৪৬ পয়সা, ঢাকা-চট্টগ্রাম রুটে ২ টাকা ৩৬ পয়সা, ঢাকা-সিলেট রুটে ২ টাকা ২২ পয়সা মাশুল দিতে হবে।

একই ভাবে সিলেট-চট্টগ্রাম রুটে ২ টাকা ৬২ পয়সা, ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে ২ টাকা ৬২ পয়সা, ঢাকা-লালমনিরহাট রুটে ২ টাকা ৯৪ পয়সা, ঢাকা-কুড়িগ্রাম রুটে ৩ টাকা ১২ পয়সা এবং ঢাকা-রংপুর রুটে ২ টাকা ৯৪ পয়সা ভাড়া দিতে হবে প্রতি কেজি পণ্যের জন্য।

বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, প্রাথমিকভাবে ১২৫টি লাগেজ ভ্যান যুক্ত হবে। এর মধ্যে ৭৫টি মিটারগেজ এবং ৫০টি ব্রডগেজ লাইনের জন্য। ব্রডগেজ লাইনে ১০টি এবং মিটারগেজ লাইনে ১৬টি শীতাতপ নিয়ন্ত্রিত ভ্যান রাখা হয়েছে।

এরইমধ্যে ৫০টি লাগেজ ভ্যান রেলওয়েতে এসেছে, বাকিগুলোও আসবে। এসব লাগেজ ভ্যানের মধ্যে ১৮টি ট্রেনে যুক্ত করা হয়েছে বলে জানিয়েছে রেলওয়ে।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)