পিয়াসের লাশ ঠেকাতে শহীদ মিনারে পথচিত্র

বিতর্কিত টিভি আলোচক অধ্যাপক পিয়াস করিমের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে যাওয়া ঠেকাতে ‘পথচিত্র’ অঙ্কন কর্মসূচি পালন করেছে একদল চারুশিল্পী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2014, 10:32 AM
Updated : 14 Oct 2014, 07:40 PM

মঙ্গলবার বেলা ১১টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে তারা এ কর্মসূচি পালন করেন। এ সময় সেখানে রাজাকারের বিভিন্ন ব্যাঙ্গচিত্র আঁকতে দেখা যায় তাদের।

শহীদ মিনারের উত্তর পাশে সিঁড়ির আগে লেখা ছিল- ‘কোন পাকি দালালের লাশ বইবে না পবিত্র শহীদ মিনার, লাশ নিয়ে যা পাকিস্তান।’ এছাড়া শহীদ মিনারে টানানো একটি ব্যানারে লেখা ছিল- ‘রাজাকার পুত্র পিয়াস করিমের লাশের ভার বইবে না শহীদ মিনার/ রুখে দাঁড়াও বাংলাদেশ’।

সোমবার ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান পিয়াস করিম।

তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইকোনমিক্স অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের অধ্যাপক ছিলেন। তার বাড়ি কুমিল্লায়। তার বাবা অ্যাডভোকেট এমএ করিম একাত্তরে ছিলেন কুমিল্লা জেলা শান্তি কমিটির একজন নেতা।

বিভিন্ন টেলিভিশন চ্যানেলের আলোচনায় অংশ নিয়ে ডানঘেঁষা রাজনৈতিক বিশ্লেষক হিসেবে পরিচিতি পান অধ্যাপক পিয়াস। গত বছর যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ সাজার দাবিতে শাহবাগে শুরু হওয়া গণজাগরণ মঞ্চের আন্দোলন নিয়ে বিরূপ মন্তব্যের কারণে তিনি ব্যাপক সমালোচনার মুখে পড়েন।

যুদ্ধাপরাধের বিচারের কৌশল নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণেও তিনি সমালোচিত হন।

পিয়াস করিমের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছিল, সবার শ্রদ্ধা জানানোর জন্য মরদেহ বুধবার কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হবে। এর মধ্যেই বিভিন্ন ছাত্র ও সাংস্কৃতিক সংগঠন পিয়াস করিমের মরদেহ শহীদ মিনারে নেওয়া প্রতিরোধের ঘোষণা দেন।

শহীদ মিনার এলাকায় চারুশিল্পীদের কর্মসূচি প্রসঙ্গে চরুশিল্পী আশিকুর রহমান রন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পিয়াস করিম একজন মিথ্যাচারী ও রাজাকারের পুত্র এবং পাকিস্তানের দালাল। তার মরাহেদ কোন ক্রমেই পবিত্র শহীদ মিনারে উঠতে দেওয়া হবে না।”