বদির মুক্তির জন্য নামানো হল স্কুল শিক্ষার্থীদের

দুর্নীতির মামলায় অন্তরীণ সরকারদলীয় সংসদ সদস্য আব্দুর রহমান বদির মুক্তির দাবিতে কক্সবাজারের টেকনাফের স্কুল শিক্ষার্থীদের দিয়ে প্রশাসনের কাছে স্মারকলিপি দিতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2014, 11:45 AM
Updated : 16 Oct 2014, 07:20 AM

শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক ও ব্যবসায়ীদেরও বদি মুক্তির আন্দোলনে নামতে বিভিন্নভাবে চাপ প্রয়োগ এবং হুমকি দেওয়া হচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ।

দুর্নীতি দমন কমিশনের একটি মামলায় রোববার টেকনাফে আওয়ামী লীগে সংসদ সদস্য বদিকে কারাগারে পাঠায় ঢাকার একটি আদালত, যার বিরুদ্ধে ইয়াবা চক্রকে মদদ দেওয়ার অভিযোগও রয়েছে।

বদিকে কারাগারে পাঠানোর পরপরই তার সমর্থকরা টেকনাফ-কক্সবাজার সড়কের বিভিন্ন স্থানে অবরোধ করে ভাংচুর চালায়।

এর একদিন বাদেই সোমবার  সকালে তার মুক্তির দাবিতে টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ের সামনে একটি মানববন্ধন হয়, যাতে ওই বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের দেখা গেছে।

এরপর ওই বিদ্যালয়টির শিক্ষার্থীরা বদির মুক্তি দাবিতে মিছিল করে টেকনাফের ইউএনও'র কাছে স্মারকলিপি দিতে যায়।

আওয়ামী লীগ নেতা বদির সমর্থক ও স্কুলের পরিচালনা কমিটির কিছু সদস্য শিক্ষার্থীদের জিম্মি করে এ কর্মসূচিতে পাঠায় বলে অভিযোগ করেছেন অভিভাবকরা।

স্মারকলিপি দেওয়ার কথা স্বীকার করলেও মানববন্ধন ও মিছিল করার কথা অস্বীকার করেছেন ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নূর মোহাম্মদ।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এমপি আবদুর রহমান বদি বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি। পরিচালনা কমিটির অন্য সদস্যদের অনুরোধে সভাপতির মুক্তির দাবিতে ইউএনও বরাবরে স্মারকলিপি দিতে শিক্ষার্থীরা গিয়েছিল। তবে তারা মানববন্ধন কিংবা মিছিল করেনি।”

কমিটির অন্য সদস্য কারা জানতে চাইলে তিনি বলেন, “সদস্যদের মধ্যে এমপি সাহেবের মামাত ভাই ইউসুফ মনুসহ সবাই ছিল।”

ইউসুফ মনু উপজেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন টেকনাফ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাবেদ।

শিক্ষার্থীরা স্মারকলিপি নিয়ে গেলেও তা গ্রহণ করা হয়নি বলে জানিয়েছেন ইউএনও মো. শাহ মোজাহিদ উদ্দিন।

কয়েকজন শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তারা মিছিল নিয়ে গেলে ইউএনও বিস্ময় প্রকাশ করেন। শিক্ষার্থীদের রাজনীতি থেকে দূরে রাখতে তিনি শিক্ষক ও পরিচালনা কমিটির সদস্যদের পরামর্শ দেন।

স্মারকলিপি গ্রহণ না করার বিষয়ে ইউএনও মোজাহিদ উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ক্লাস চলাকালীন যেখানে মন্ত্রীদের সংর্বধনা জানাতে শিক্ষার্থী যাওয়ায় নিষেধ রয়েছে, সেখানে স্মারকলিপি গ্রহণ করা উচিত নয়। স্কুল ছুটির পর শিক্ষার্থীদের ছাড়া শিক্ষক ও পরিচালনা কমিটির সদস্যদের আসতে বলা হয়েছে।”

শিক্ষার্থীদের নিয়ে এমন কাজ থেকে বিরত থাকতে পরিচালনা কমিটি ও শিক্ষকদের জানিয়ে দিয়েছেন বলেও জানান তিনি।

আব্দুর রহমান বদিকে কারাগারে পাঠানোর পর রোববার টেকনাফে সড়কে তার সমর্থকদের অবরোধ

বদি সমর্থকরা তার মুক্তির দাবির আন্দোলনে যোগ দিতে ব্যবসায়ীদেরও চাপ দিচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ।

টেকনাফের বার্মিজ মাকের্টের কয়েকজন ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রোববার সন্ধ্যার পর থেকে দোকান বন্ধ রাখার নির্দেশ দিয়ে গেছে এমপির লোকজন। নির্দেশ না মানলে দোকানে লুটপাট করার হুমকিও দেওয়া হয়েছে।

হুমকির বিষয়টি প্রশাসন জানার পর সোমবার সকাল থেকে ওই এলাকায় বিজিবি ও পুলিশের জোরদার টহল দেখা যাচ্ছে।

হুমকির কারণে এই টহল নয় বলে জানিয়েছেন বিজিবি-৪২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবুজার আল জাহিদ ও ইউএনও মোজাহিদ।

ইউএনও বলেন, “এটা বিজিবির নিয়মিত টহল। সার্বিক নিরাপত্তার জন্য এ টহল অব্যাহত রয়েছে।”