১০২টি উপজেলায় ১৯ ফেব্রুয়ারি ভোট

দেশের প্রায় পাঁচশ’ উপজেলা পরিষদের মধ্যে ১০২টিতে আগামী ১৯ ফেব্রুয়ারি ভোটের দিন রেখে নির্বাচনী তফসিল ঘোষণা করেছে ইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2014, 11:24 AM
Updated : 19 Jan 2014, 11:24 AM

এর মধ্য দিয়ে ধাপে ধাপে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন শুরু হতে যাচ্ছে। পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের এ নির্বাচন হচ্ছে।

রোববার প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৫ জানুয়ারি, বাছাই ২৭ জানুয়ারি, প্রত্যাহারের শেষ সময় ৩ ফেব্রুয়ারি।

এসএসসি পরীক্ষার মধ্যে ভোটের তারিখ দিলেও নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে আগেই বলা হয়েছিল, মেয়াদ শেষ হয়ে যাওয়ায় নির্বাচনের বিকল্প ছিল না। 

তফসিল ঘোষণার আগে শনিবার স্থানীয় সরকার, শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মতামত নেয় ইসি। এসএসসি ও এইচএসসি পরীক্ষার সূচি মাথায় নিয়ে ‘১৮ ফেব্রুয়ারি-২২ ফেব্রুয়ারি’ এবং ‘১৮ মার্চ থেকে ২৫ মার্চ’ সময়ে ভোটের জন্য স্লট রাখার অনুরোধ করে সংশ্লিষ্টরা।

দেশের ৪৮৭টি উপজেলা পরিষদের মধ্যে বাকিগুলোর তফসিল পর্যায়ক্রমে হবে।

দেড় যুগ পর ২০০৯ সালের জানুয়ারিতে একদিনে তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচন হয়।এর আগে ১৯৮৫ সালে প্রথম এবং ১৯৯০ সালে দ্বিতীয় উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

একাধিক দিনে ভোটগ্রহণের যুক্তি তুলে ধরেন সিইসি শনিবার বলেছিলেন, “এক সঙ্গে বিরাট সমস্যা হবে। কারণ আইন-শৃঙ্খলা বাহিনীর ওপর বিরাট প্রভাব পড়বে।”

উপজেলা পরিষদ নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

ফেব্রুয়ারি মাসে অন্তত ১১৫টি, মার্চে ২২৩টি, এপ্রিলে ৩৫টি, মে মাসে ৮৫টি ও জুন মাসে ১৮টি উপজেলা পরিষদের মেয়াদ উত্তীর্ণ হচ্ছে। বাকিগুলোর মেয়াদ জুলাই থেকে সেপ্টেম্বর মাসে ফুরোবে।

উপজেলা পরিষদ আইন অনুযায়ী, মেয়াদ শেষের আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়।

ভোটের ফলাফল গেজেট প্রকাশের পর শপথ নেন নির্বাচিত প্রতিনিধিরা। সংশ্লিষ্ট পরিষদের প্রথম সভার তারিখ থেকে ৫ বছরের মেয়াদ রয়েছে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যানের।

পরীক্ষার ফাঁকে বাকি উপজেলা নির্বাচন

১০২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, মেয়াদ শেষের আগেই বাকি উপজেলা পরিষদগুলোতে নির্বাচন হবে।

“বাকিগুলোর যখন মেয়াদ শেষ হবে, তার আগেই করব। পরীক্ষার ফাঁকে করব কিছু, আরো যেগুলো থাকবে, সেগুলো পরীক্ষা শেষ হলে করা হবে,” বলেছেন তিনি।

৪৮৭টির মধ্যে ১০২টি উপজেলা নির্বাচনের ভোটের তফসিল ঘোষণার সংবাদ সম্মেলনে রোববার একথা বলে সিইসি। 

এসএসসি পরীক্ষার মধ্যে ১৯ ফেব্রুয়ারি ১০২টি উপজেলায় ভোট হবে। এই পরীক্ষা শেষের মাস খানেকের মধ্যে শুরু হবে এইচএসসি পরীক্ষা।

দুই পরীক্ষার সময় নির্বাচনের তফসিল ঘোষণার আগে শনিবার শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করে নির্বাচন কমিশনার।

ফাইল ছবি

কাজী রকিব বলেন, “সামনে এসএসসি পরীক্ষা রয়েছে। আমরা চাই না, শিক্ষার্থীদের এ সময়ে ডিস্টার্বেন্স হোক। আইনগত বাধ্যবাধকতা থাকায় এছাড়া আর উপায় ছিল না। কিছু সংখ্যক উপজেলায় নির্বাচন ফেব্রুয়ারিতে করতে হবে।”

এসএসসি পরীক্ষা নেই এমন সময় দেখেই ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

‘সহিংসতা হবে না’

সহিংসতার কারণে সংসদ নির্বাচনে আটটি আসনে ভোট স্থগিত করতে হলেও উপজেলা নির্বাচনে তা হবে না বলে আশা করছেন সিইসি।

তিনি বলেন, সহিংসতা এড়াতে আইন শৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন করা হবে।

সেনা মোতায়েনের বিষয়ে কাজী রকিব বলেন, “তা আগাম বলতে পারি না। ভোটের আগে আইন শৃঙ্খলা বৈঠক হয়। তাতে সিদ্ধান্ত নিই আমরা।

“তবে সর্বোচ্চ ব্যবস্থা নেব, যাতে ভোটাররা নির্বিঘ্নে কেন্দ্রে আসতে পারে।”

স্থানীয় নির্বাচনে রাজনৈতিক আবহ থাকলেও কোনো দলীয় প্রতীক ব্যবহারের সুযোগ নেই বলে জানান সিইসি।

‘সীমানা ঠিক হলেই ডিসিসি’

পাঁচ বছর আগে মেয়াদ ফুরিয়ে যাওয়া ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন করার ক্ষেত্রে সুনির্দিষ্ট কিছু বলতে পারেননি কাজী রকিব।  

তিনি বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় সীমানা পুনঃনির্ধারণ সম্পন্ন করে দিলেই ঢাকার দুই সিটি কর্পোরেশনে ভোট হবে।

বিগত নির্বাচন কমিশন উদ্যোগ নিয়েও ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন করতে পারেনি। এর মধ্যে ঢাকা সিটি কর্পোরেশনকে উত্তর ও দক্ষিণ এই দুই ভাগে ভাগ করে আলাদা নগর কর্তৃপক্ষ গঠন করা হয়।  

সিইসি বলেন, উত্তর ও দক্ষিণে সীমানা পুনঃনির্ধারণে সমস্যা রয়েছে।

“গত রমজান-আযহার মাঝখানে করতে চেয়েছিলাম। তা করা যায়নি। এ ডিলিমিটেশন ফিটিং করার বিষয় রয়েছে। যখনি ওই এলাকা ডিলিমিটেশন করে দিতে পারবে, তার কিছুদিনের মধ্যে নির্বাচন করে দিতে পারব।”