সবাই মানবে, ২০২৩ সালে এমন নির্বাচন চান ডিকসন

বাংলাদেশে সব দলের কাছে গ্রহণযোগ্য হবে, ২০২৩ সালে এমন নির্বাচন আন্তর্জাতিক সম্প্রদায়ের আকাঙক্ষা বলে জানিয়েছেন ঢাকায় ব্রিটিশ হাই কমিশনার রবার্ট ডিকসন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2022, 04:57 PM
Updated : 13 Feb 2022, 06:00 PM

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে তিনি এমন আকাঙ্ক্ষার কথা জানান।

বাংলাদেশের গত দুটি সংসদ নির্বাচন নিয়ে দেশের বিরোধী দলগুলোর পাশাপাশি আন্তর্জাতিক মহলেরও প্রশ্ন ছিল।  

আগামী নির্বাচন নিয়ে ডিকসন বলেন, “যুক্তরাজ্য ও তার আন্তর্জাতিক অংশীদারেরা বাংলাদেশের সংবিধানে উল্লিখিত বহুদলীয় ও স্বচ্ছ গণতন্ত্রকে সমর্থন করে এবং ২০২৩ সালের নির্বাচনের জন্য একটি সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য প্রক্রিয়ার আহ্বান জানাচ্ছে।

“এই প্রক্রিয়ার মধ্যে রয়েছে, নির্বাচনের আগে সব দলকে তাদের মতামত দেওয়ার সুযোগ দেওয়া, যাতে দেশের ভবিষ্যত নিয়ে সত্যিকারের বিতর্ক হতে পারে।”

সেই প্রক্রিয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশার কথা তুলে ধরে ব্রিটিশ হাই কমিশনার বলেন, “দ্বিতীয়ত, এর মানে হচ্ছে সবাই স্বাধীনভাবে তাদের ভোট দিতে পারবে। তৃতীয়ত, নির্ভরযোগ্য ও স্বচ্ছভাবে ভোট গণনা হতে হবে এবং পরিশেষে, এর মানে হল বিশ্বাসযোগ্য ফলাফল সব দলই মেনে নেবে, যারা ভোটে জিততে পারেনি তারাসহ।”

‘যুক্তরাজ্য-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর’ উপলক্ষে হাই কমিশনারকে নিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা রিপোর্টার্স ইউনিটি।

অনুষ্ঠানে রবার্ট ডিকসনের কাছে নির্বাচন, সার্চ কমিটি, রোহিঙ্গা, বাংলাদেশ-যুক্তরাজ্য সামরিক সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে জানতে চান সাংবাদিকরা।

এক প্রশ্নের জবাবে রবার্ট ডিকসন বলেন, বাংলাদেশ রোহিঙ্গা শরণার্থীদের বিষয়ে অভাবনীয় উদারতার পরিচয় দিয়েছে। শরণার্থীরা খাবার, স্বাস্থ্যসেবা, আশ্রয়, পানি এবং স্যানিটেশনের সুবিধা পাচ্ছে।

“মিয়ানমারের পরিস্থিতি সাপেক্ষে দ্রুততম সময়ে শরণার্থীদের স্বেচ্ছায়, নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন, এটা আমাদের যৌথ লক্ষ্য।”

অনুষ্ঠানে ডিআরইউর সভাপতি নজরুল ইসলাম মিঠু এবং সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব বক্তব্য দেন।