পৌর ভোট: চতুর্থ ধাপে ৩২৯০ জনের মনোনয়নপত্র জমা

পৌর ভোটের চতুর্থ ধাপের দেশের ৫৮ পৌরসভায় মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৩ হাজার ২৯০ জন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2021, 09:59 AM
Updated : 18 Jan 2021, 10:05 AM

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান সোমবার এ তথ্য জানান।

তিনি বলেন,  এ ধাপের ৫৮ পৌরসভায় মেয়র পদে ২৮৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ২৩৩৯ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৬৪জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এর মধ্যে ফেনীর পরশুরাম পৌরসভায় মেয়র পদে ১ জন, নয়টি সাধারণ কাউন্সিলর পদে ৯ জন ও তিনটি সংরক্ষিত কাউন্সিলর পদে ৩ জন মনোনয়নপত্র জমা দেন। প্রতিটি পদে একক প্রার্থী থাকায় বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন তারা।

এ ধাপে মনোনয়নপত্র জমার শেষ দিন ছিল রোববার। মঙ্গলবার মনোনয়নপত্র যাচাই বাছাই করা হবে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৬ জানুয়ারি। ভোট হবে ১৪ ফেব্রুয়ারি।

সেদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে। এর মধ্যে ৩১ পৌরসভায় ভোট হবে ইভিএমে, বাকিগুলোয় ব্যালটে।

৩ জানুয়ারি চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভার নির্বাচনের তফসিল দেওয়া হয়। পরে এ ধাপে যুক্ত হয় দুটি পৌরসভা।

চতুর্থ ধাপে যে ৫৮ পৌরসভায় ভোট

ঠাকুরগাঁও সদর ও রানীশংকৈল; লালমনিরহাট সদর ও পাটগ্রাম; জয়পুরহাটের আক্কেলপুর ও কালাই; চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ; রাজশাহীর নওহাটা, গোদাগাড়ী, তানোর ও তাহেরপুর; নাটোর সদর ও বড়াইগ্রাম; চুয়াডাঙ্গার জীবননগর ও আলমডাঙ্গা; যশোরের চৌগাছা ও বাঘারপাড়া; বাগেরহাট সদর; সাতক্ষীরা সদর; পটুয়াখালীর কলাপাড়া; বরিশালের মুলাদী ও বানারীপাড়া; টাঙ্গাইলের গোপালপুর ও কালিহাতী; জামালপুরের মেলান্দহ; শেরপুর সদর ও শ্রীবরদী; ময়মনসিংহের ত্রিশাল ও ফুলপুর; নেত্রকোনা, কিশোরগঞ্জের বাজিতপুর, হোসেনপুর ও করিমগঞ্জ; মুন্সিগঞ্জের মীরকাদিম; নরসিংদী সদর ও মাধবদী; রাজবাড়ী সদর ও গোয়ালন্দ; ফরিদপুরের নগরকান্দা; মাদারীপুরের কালকিনি; শরীয়তপুরের ডামুড্যা; সিলেটের কানাইঘাট; হবিগঞ্জের চুনারুঘাট; ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া; কুমিল্লার হোমনা ও দাউদকান্দি; চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ; ফেনীর পরশুরাম; নোয়াখালীর চাটখিল; লক্ষ্মীপুরের রামগতি; চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ ও পটিয়া; খাগড়াছড়ির মাটিরাঙ্গা, রাঙামাটি সদর; বান্দরবান সদর ও নোয়াখালীর সোনাইমুড়ি।

ইতোমধে প্রথম ধাপে ২৪ পৌরসভায়, দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভায় ভোট হয়েছে। ৩০ জানুয়ারি তৃতীয় ধাপের ভোটের পর ১৪ ফেব্রুয়ারি হবে চতুর্থধাপের ভোটগ্রহণ। এছাড়া পঞ্চম ধাপের পৌর ভোটের তফসিল দেওয়ার প্রস্তুতি চলছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক