ফের জাবি উপাচার্যের দায়িত্বে অধ্যাপক ফারজানা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে দ্বিতীয় মেয়াদে একই দায়িত্ব দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2018, 08:21 AM
Updated : 18 Feb 2018, 08:21 AM

অধ্যাপক ফারজানাকে আরও চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ বিশ্ববিদ্যালয়টির উপাচার্য নিয়োগ দিয়েছেন জানিয়ে রোববার আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

এতে বলা হয়েছে, রাষ্ট্রপতি চাইলে মেয়াদ শেষ হওয়ার আগেই এই নিয়োগ আদেশ বাতিল করতে পারবেন। উপাচার্য হিসেবে তিনি বর্তামান পদের সমপরিমাণ বেতন-ভাতা ও বিধি অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

“তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন।”

দ্বিতীয় মেয়াদে নিয়োগের এই আদেশ তার বর্তমান মেয়াদ শেষে নতুন করে যোগদানের দিন থেকে কার্যকর হবে।

২০১৪ সালের ২ মার্চ বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম নারী উপাচার্য হিসাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পেয়েছিলেন নৃ-বিজ্ঞানের অধ্যাপক ফারজানা ইসলাম।

১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া ফারজানা ইসলাম ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগে শিক্ষকতা শুরু করেন।

তিনি ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগে যোগ দেন এবং ২০০১ সালে সাসেক্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি পান। নৃবিজ্ঞান বিভাগের সভাপতি হিসাবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

শিক্ষকতার পাশাপাশি বেসরকারি সংস্থা ‘নাগরিক উদ্যোগ’ এর চেয়ারপারসন হিসাবেও দায়িত্ব পালন করছেন তিনি। তার বাড়ি শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলায়।