বিমানের বহরে আসছে ৩টি ড্যাশ উড়োজাহাজ

দেশের ভেতরে রুট পরিচালনার করতে কানাডা থেকে ছোট তিনটি উড়োজাহাজ কেনা হচ্ছে বিমানের জন্য।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2017, 12:56 PM
Updated : 20 Dec 2017, 05:42 PM

কানাডা থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ড্যাশ ৮ উড়োজাহাজ কেনার প্রস্তাব বুধবার নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে কমিটির বৈঠকে বিমানের প্রস্তাবটি নীতিগত অনুমোদন দেওয়া হয় বলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন।

বর্তমানে বাংলাদেশ বিমানের বহরে ১৩টি উড়োজাহাজ রয়েছে। এর মধ্যে ছয়টি বিমানের নিজস্ব, অন্যগুলো ভাড়া করা। ভাড়া নেওয়া ড্যাশ উড়োজাহাজ দিয়ে বিমান অভ্যন্তরীণ রুটগুলোতে ফ্লাইট পরিচালনা করে।

মন্ত্রিসভা কমিটিতে বিমানের পাঠানো প্রস্তাবে বলা হয়, বিমানের বহরে উড়োজাহাজের সঙ্কট কাটাতে ৭০ থেকে ৮০ আসনের তিনটি ড্যাশ৮-কিউ৪০০এনজি টার্বোপ্রপ উড়োজাহাজ কেনা প্রয়োজন।

এ ধরনের উড়োজাহাজের একমাত্র নির্মাতা প্রতিষ্ঠান কানাডার ‘বম্বারডিয়ার’ থেকে উড়োজাহাজগুলো কিনতে নীতিগত সিদ্ধান্তও নিয়েছে বিমান মন্ত্রণালয়। এসব উড়োজাহাজ কিনতে কানাডা সরকারের কাছ থেকে ঋণ নেওয়া হবে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের প্রস্তাবে বলা হয়েছে, উড়োজাহাজ কিনতে বাংলাদেশ বিমান ‘কানাডিয়ান কমার্শিয়াল কো-অপারেশন’ (সিসিসি) এর সঙ্গে চুক্তি করবে।

বহর থেকে সামনে কয়েকটি বাদ যাওয়াকেও নতুন উড়োজাহাজ কেনার পক্ষে যুক্তি দেখিয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমান।  

“আগামী জানুয়ারি ও মার্চে রি-ডেলিভারির জন্য দুটি উড়োজাহাজ বিমান বহর থেকে অপসারণ করা হবে এবং ২০২২ সালের শুরুতে আরও চারটি উড়োজাহাজ ফেরত দেওয়া হবে।”

মন্ত্রিসভা কমিটি বিটিএমসির নিয়ন্ত্রণাধীন ১৩টি মিল পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে চালু করার প্রস্তাবও নীতিগত অনুমোদন দিয়েছে।

তবে কোন কোন মিলগুলো পিপিপি’র মাধ্যমে সরকার চালু করবে, সে বিষয়ে কিছু জানাননি অতিরিক্ত সচিব মোস্তাফিজুর।

আগামী বছরের ৫ থেকে ৬ মে ওআইসির পররাষ্ট্র মন্ত্রীদের ৪৫তম সম্মেলন ঢাকায় আয়োজনের জন্য ৩০টি মার্সিডিজ বেঞ্জ (এস ক্লাস/বিএমডব্লিউ-৭ সিরিজ) গাড়ি শুল্কমুক্ত সুবিধায় কেনার প্রস্তাবও অনুমোদন করেছে মন্ত্রিসভা কমিটি।

গাড়িগুলো কেনার সময় দাম নির্ধারণ করা হবে বলে জানান মোস্তাফিজুর।