আগে ‘নিজের ঘর’ দুর্নীতিমুক্ত করতে ডিসিদের বার্তা দুদক চেয়ারম্যানের

“আগে নিজের ঘর দুর্নীতিমুক্ত করেন, তারপর অন্যান্য দুর্নীতিগুলোর খোঁজখবর রাখেন- এই হলো বার্তা।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2024, 02:25 PM
Updated : 4 March 2024, 02:25 PM

জেলা প্রশাসকদের নিজের কার্যালয় আগে দুর্নীতিমুক্ত করার ওপর গুরুত্ব দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিন সোমবার ওসমানী স্মৃতি মিলনায়তনে দুর্নীতি দমন কমিশনের কার্য অধিবেশনে এমন বার্তা দিয়েছেন তিনি।

অধিবেশন শেষে সাংবাদিকদের সামনে আসেন দুদক চেয়ারম্যান।

অনেক সময় ডিসিদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকে, সেক্ষেত্রে তাদের প্রতি কী বার্তা ছিল- এমন প্রশ্নে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, “ডিসিদের আমরা বলেছি আপনাদের অফিস, আপনি নিজে দুর্নীতিমুক্ত কিনা, আগে নিজের কাছে প্রশ্ন করেন। যদি আপনার অফিস দুর্নীতিমুক্ত না হয়, নিজের অফিসকে দুর্নীতিমুক্ত করেন।

“শুধু নিজের অফিস না; জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে আপনাদের অধীনে যেসব অফিস আছে, ওগুলো দুর্নীতিমুক্ত করার চেষ্টা করেন। আগে নিজের ঘর দুর্নীতিমুক্ত করেন, তারপর অন্যান্য দুর্নীতিগুলোর খোঁজখবর রাখেন- এই হলো বার্তা।”

জেলা প্রশাসকদের বিরুদ্ধে কোনো অভিযোগ এলে অবশ্যই সেটা আমলে নেয়া হয় বলে এসময় দাবি করে তিনি বলেন, “আমলে নিয়ে অনুসন্ধান করি। প্রাথমিকভাবে প্রমাণ হলে আমরা মামলা করে থাকি।”

জেলার কোথাও অনিয়ম-দুর্নীতি হলে জেলা প্রশাসকদের কাছে আগে তথ্য আসার কথা জানিয়ে মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, “আমরা জেলা প্রশাসক মহোদয়দেরকে বলেছি, এই ব্যাপারে আপনারা একটু সচেতন থাকবেন। কোথায় দুর্নীতি হচ্ছে, কোথায় অনিয়ম হচ্ছে, এগুলো আপনাদের কাছে আসে বা কিভাবে সব তথ্য আসতে পারে সেই মেকানিজম তৈরি করে আপনারা তথ্য সংগ্রহ করবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

“যেগুলো দুর্নীতি দমন কমিশনে পাঠানোর প্রয়োজন ওগুলো পাঠিয়ে দেবেন। আর যেগুলো একান্ত বিভিন্ন কারণে সরাসরি পাঠাতে সমস্যা হয়, জেলা প্রশাসকরা প্রতি ১৫ দিনে একবার একটি গোপনীয় প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাযন। গোপনীয়ভাবে তারা যেন ওই প্রতিবেদনে পাঠিয়ে দেয়, তাতে করে আমরাও জেনে যাব। গোপনীয় প্রতিবেদন পাঠাবেন মন্ত্রিপরিষদ সচিবের কাছে। তিনি পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।

অর্গানোগ্রাম অনুযায়ী জেলায় দুদকের লোকবলের ঘাটতির কথা জানিয়ে তিনি বলেন, “যেকোনো  প্রতিরোধমূলক কার্যক্রমে আমাদের লোকজন যখন যাবে, তারা বিভিন্নভাবে লোকবল দিয়ে বা বিভিন্নভাবে যেন আমাদের সহায়তা করে, আমরা এই অনুরোধ করেছি।”