সিরিয়ায় সহায়তা পাঠাচ্ছে বাংলাদেশ

সহায়তা সামগ্রীর মধ্যে রয়েছে তাঁবু, কম্বল, সোয়েটার, শুকনা খাবার ও ওষুধ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2023, 03:18 PM
Updated : 10 Feb 2023, 03:18 PM

ভূমিকম্পে বিপর্যস্ত সিরিয়ায় বাংলাদেশের তরফ থেকে সহায়তা সামগ্রী পাঠানোর কথা জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআর। 

শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে বিমান বাহিনীর একটি সি-১৩০ উড়োজাহাজ ত্রাণ সামগ্রী নিয়ে সিরিয়ার উদ্দেশে রওনা হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

সহায়তা সামগ্রীর মধ্যে তাঁবু, কম্বল, সোয়েটার, শুকনা খাবার ও ওষুধ রয়েছে জানিয়ে আইএসপিআর বলেছে, এই মিশনের নেতৃত্ব দেবেন বাংলাদেশ বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন জামিল উদ্দিন আহমেদ।

এর আগে গত বুধবার রাতে উদ্ধার ও ত্রাণকাজে অংশ নিতে তুরস্কে গেছে বাংলাদেশের একটি ‘সম্মিলিত সাহায্যকারী দল’। ৬০ সদস্যের দলটিতে ফায়ার সার্ভিসের ১২ সদস্যের পাশাপাশি সেনাবাহিনীর ২৪ জন এবং ১০ জন চিকিৎসক রয়েছেন। 

রোববার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর গাজিয়ানতেপে ৭ দশমিক ৮ মাত্রায় শক্তিশালী ভূমিকম্প হয়। কয়েক ঘণ্টার ব্যবধানে মাত্র ১০০ কিলোমিটার উত্তরে ৭ দশমিক ৫ মাত্রায় আরেকটি ভূমিকম্প আঘাত হানে। 

বড় ধরনের এই ভূমিকম্পে আশেপাশের অঞ্চলগুলো পরিণত হয় ধ্বংসস্তূপে। তুরস্ক ও পাশের দেশ সিরিয়ায় এ পর্যন্ত ২২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

বিপুল সংখ্যক প্রাণহানির ঘটনায় বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক পালন করেছে বাংলাদেশ। সেদিন জাতীয় পতাকা অর্ধনমিত থাকে; ধর্মীয় প্রতিষ্ঠানে হয় বিশেষ প্রার্থনা। বাতিল করা হয় প্রধান দুটি দল আওয়ামী লীগ ও বিএনপির রাজনৈতিক কর্মসূচি। 

সোমবার তুরস্ক ও সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের লেখা পৃথক শোক বার্তায় সহায়তার প্রয়োজন হলে পাশে দাঁড়ানোর আশ্বাস দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। 

তুরস্কের মানুষের জন্য শোক ও সমবেদনা জানানোয় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ঢাকায় তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান।