অস্ত্রের কারিগরসহ র‌্যাবের হাতে ধরা ৬

চারটি পিস্তলসহ অস্ত্র তৈরির বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2024, 12:37 PM
Updated : 12 March 2024, 12:37 PM

রাজধানীতে অবৈধ অস্ত্র ব্যবসার অভিযোগে ৬ জনকে গ্রেপ্তার করে র‌্যাব বলছে, এদের দলনেতা প্রতিমাশিল্পী হিসেবে দীর্ঘদিন ভারতে ছিলেন।

সেখানেই অস্ত্র বানানোর হাতেখড়ি ও দক্ষতা হয় তার। এরপর দেশে ফিরে তিনি অস্ত্রের কারবার গড়ে তোলেন।

রাজধানীর বাড্ডা এলাকায় সোমবার রাতভর অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে র‌্যাব।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- মোখলেছুর রহমান সাগর (৪২), তানভির আহম্মেদ (৩২), অনিক হাসান (২৮),  আবু ইউসুফ সৈকত (২৮), রাজু হোসেন (৩৮) ও আমির হোসেন (৪০)।

র‌্যাব-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) এম জে সোহেল বলেন, অবৈধ অস্ত্র তৈরি ও অস্ত্র ব্যবসায়ী চক্রটির ‘হোতা’ মোখলেছুর রহমান সাগর। তিনি ভারতের কলকাতা ও শিলিগুড়িতে প্রায় ১২ বছর ধরে প্রতিমাশিল্পী হিসেবে কাজ করে আসছিলেন।

“ভারতে অবস্থানকালে সুকুমার নামে এক অস্ত্র তৈরির কারিগরের সাথে সাগরের পরিচয় হয়। ওই ব্যক্তির কাছ থেকে সাগর অস্ত্র তৈরির দক্ষতা অর্জন করে। পরে দেশে এসে অল্প দিনে কোটিপতি হওয়ার আশায় অস্ত্র তৈরি করে সরবরাহের পরিকল্পনা করে।”

চক্রটির কাছ থেকে চারটি পিস্তল, চার রাউন্ড কার্তুজ, পিস্তলের কাঠের সাতটি ফর্মা, ১০টি ফায়ারিং মেকানিজম, চারটি ট্রিগার, পিস্তলের দুটি হ্যান্ডগ্রিপসহ অস্ত্র তৈরির বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব কর্মকর্তা সোহেল বলেন, সাগর নেতৃত্বাধীন সিন্ডিকেটটি সন্ত্রাসী, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ী, নাশকতাকারীদের কাছে অস্ত্র বিক্রি করে আসছিল।