ঢাকার ম্যানহোল: জার্মান উপ-রাষ্ট্রদূতের ভয়টাই সত্যি হল

গত এক বছরে আরও দুজন কূটনীতিকের কপালে একই দুর্গতি ঘটেছে, তারাও জার্মান!

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2022, 09:24 AM
Updated : 22 Nov 2022, 09:24 AM

ঢাকার গুলশানে একটি ঢাকনাবিহীন ম্যানহোলে পড়ে আহত হয়েছেন বাংলাদেশে জার্মানির উপ-রাষ্ট্রদূত ইয়ান ইয়ানোস্কি।

তার ওই দুর্ঘটনার পর উত্তর সিটি করপোরেশনের মেয়রের হস্তক্ষেপে ঢাকনা বসেছে ওই ম্যানহোলে।

হুইল চেয়ারে বসা অবস্থায় নিজের আঘাত পাওয়া পায়ের ছবি সোমবার টুইটারে প্রকাশ করেন জার্মান কূটনীতিক। তবে কখন ওই দুর্ঘটনায় তিনি পড়েছিলেন, তা লেখেননি।

টুইটে ইয়ানোস্কি বলেন, “আমি ঢাকাকে পছন্দ করি, কিন্তু আমি সবসময় জানতাম, কোনো না কোনো সময় রাতের বেলা ঢাকনাবিহীন কোনো ম্যানহোলে পড়ে যাব। যদিও আমি সবসময় রাস্তায় চলার সময় বাড়তি সতর্কতা অবলম্বন করি।”

‘ঢাকাইনএহুইলচেয়ার’ হ্যাশট্যাগ দিয়ে এই কূটনীতিক আরও লেখেন, “আমরা জন্য প্রার্থনা করুন, যেন আমি বাংলাদেশ ঘুরে দেখার জন্য দ্রুত সুস্থ হতে উঠতে পারি।”

তিন ঘণ্টা পর টুইটারেই সাড়া দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনি জার্মান উপ-রাষ্ট্রদূতের কাছে দুঃখপ্রকাশ করে খোলা ম্যানহোলের অবস্থান জানতে চান।

উত্তরে ইয়ানোস্কি লেখেন, “আপনার প্রতিক্রিয়ায় অভিভূত। ওই জায়গাটি গুলশান-২ নম্বরের ৮০ নম্বর সড়কের ডান দিকটায়। নর্ডিক ক্লাবের কাছে, যেখানে সন্ধ্যায় অনেক বিদেশি হাঁটতে বের হন।”

এরপর রাত পৌনে ১১টার দিকে ওই টুইটের লুপে দুটি ছবি প্রকাশ করে মেয়র জানান, সিটি করপোরেশনের কর্মীদের সেখানে পাঠিয়েছেন তিনি।

তিনি লেখেন, “দেখে মনে হচ্ছে, দুর্ভাগ্যবশত লোহার ঢাকনা চুরি হয়ে গেছে আরও কয়েকটি জায়গার মত।”

জার্মান উপ-রাষ্ট্রদূতের টুইটের লুপে একইভাবে ম্যানহোলে পড়ে যাওয়ার অভিজ্ঞতার কথা জানান ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের উপ-রাষ্ট্রদূত বার্নড স্পানিয়ের।

জার্মান বংশোদ্ভূত এই কূটনীতিক লেখেন, “আপনি কি জানেন, এটার আমার ক্ষেত্রেও ঘটেছে? দ্রুত সুস্থ হয়ে উঠুন।”

পরে নিজের ছেঁড়া স্যুটের ছবি দিয়ে বার্নড স্পানিয়ের লেখেন, “আমি সৌভাগ্যবান, কেবল আমার (পুরাতন) স্যুট ক্ষতিগ্রস্ত হয়েছে।”

“তার মানে, এক বছরের মধ্যে ঢাকার রাস্তার ভিকটিম হয়েছেন তিনজন জার্মান,” চোখ টেপার ইমো যোগ করে লিখেছেন ইয়ান ইয়ানোস্কি।

মঙ্গলবার দুপুর ১টার দিকে টুইটারের প্রতিউত্তরে কয়েকটি ছবি যুক্ত করে জার্মান উপ-রাষ্ট্রদূতকে মেয়র আতিক জানান, “আপনি জেনে খুশি হবে, ওগুলো (খোলা ম্যানহোল) ঢেকে দেওয়া হয়েছে। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক