সমালোচনায় সরল ঢাবি টিএসসির সেই বিজ্ঞপ্তি

‘পথশিশু ও কুকুর নিয়ে ঢোকা যাবে না’- এমন বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2022, 03:09 PM
Updated : 25 July 2022, 03:09 PM

‘পথশিশু ও কুকুর নিয়ে ঢোকা যাবে না’- এমন বিজ্ঞপ্তি দিয়ে সমালোচনার মুখে তা সরিয়ে নিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) কর্তৃপক্ষ।

রোববার টিএসসির মূল ফটকে সাঁটানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, “পথশিশু ও কুকুর নিয়ে টিএসসির অভ্যন্তরে প্রবেশ না করার জন্য অনুরোধ করা হলো - নির্দেশক্রমে: টিএসসি কর্তৃপক্ষ”।

কুকুরের সঙ্গে পথশিশু যুক্ত করে বিজ্ঞপ্তি দেওয়ায় সোশাল মিডিয়ায় শুরু হয় সমালোচনা। পরে রোববার রাত ১০টার দিকে বিজ্ঞপ্তিটি সরিয়ে ফেলা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন এক শিক্ষার্থী মীর আরশাদুল হক ফেইসবুকে লেখেন, “টিএসসির গেইটে লেখা কুকুর আর পথশিশুদের সাথে নিয়ে প্রবেশ নিষেধ। নিয়ম হতেই পারে, তাই বলে কুকুর ও পথশিশু লেখাটা অসভ্যতা মনে হলো। কেউ বিষয়টা কর্তৃপক্ষের নজরে এনে ব্যবস্থা নিলে ভালো হয়।”

টিএসসির কর্মচারীরা জানান, টিএসসির প্রশাসনিক কর্মকর্তা মো. রফিকুল ইসলামের নির্দেশে বিজ্ঞপ্তিটি সাঁটানো হয়েছিল। পরে কর্তৃপক্ষের নির্দেশেই তারা সেটি সরিয়ে ফেলেছেন।

এ বিষয়ে রফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিক্ষার্থীদের অভিযোগ, অনেকে পথশিশুদের নিয়ে ভেতরে প্রবেশ করে খাওয়া-দাওয়া করে, এটা ভালো। কিন্তু অনেক সময় দেখা যায়, তাদের মোবাইল ফোন, ব্যাগ, পার্টস চুরি করে নিয়ে যায়। খাওয়ার সময় হাত পেতে ডিস্টার্ব করে। এজন্য আমরা নোটিস দিয়েছিলাম।

“শিক্ষার্থীদের কাছ থেকে অভিযোগ পেয়ে আমরা টিএসসিতে পথশিশুর জন্য এবং কুকুর নিয়ে না ঢোকার জন্য অনুরোধ জানিয়ে আলাদাভাবে দুটি বিজ্ঞপ্তি দেওয়ার কথা বলেছিলাম। কিন্তু শব্দ দুটি একসঙ্গে হয়ে গেছে। পরে আমাদের দৃষ্টিকটূ লাগায় সেটি সরিয়ে ফেলা হয়েছে।”

আলাদা বিজ্ঞপ্তি দেওয়া হবে কি না- জানতে চাইলে তিনি বলেন, “যেহেতু পথ শিশুদের কারণে ভেতরে ঝামেলা হয়, এখন এটা কী করা যায়, ভেবে পরবর্তীতে সিদ্ধান্ত নেব।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক