একের জমি অন্যের নামে রেকর্ড: দুই ভূমি কর্মকর্তার কারাদণ্ড

দুদকের মামলায় ঢাকার আদালত এই রায় দিয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 02:37 PM
Updated : 28 March 2023, 02:37 PM

ক্ষমতার অপব্যবহার করে একজনের জমি অন্যজনের নামে রেকর্ড করে দেওয়ায় দুই ভূমি কর্মকর্তাকে কারাদণ্ড দিয়েছে আদালত।

দণ্ডিতরা হলেন ঢাকার সাবেক সহকারী সেটেলমেন্ট অফিসার আশরাফ আলী হাওলাদার এবং সেটেলমেন্ট অফিসের সাবেক সার্ভেয়ার মো. মনিরুল ইসলাম।

দুর্নীতি দমন কমিশনের মামলায় ঢাকার মহানগর বিশেষ জজ শেখ হাফিজুর রহমান মঙ্গলবার এই রায় দেন।

দুদকের আইনজীবী মীর আহমেদ আলী সালাম জানিয়েছেন, আশরাফ আলীকে ৫ বছর কারাদণ্ডের সঙ্গে ৫০ হাজার টাকা জরিমনা করা হয়েছে। মনিরুলকে দুই বছর কারাদণ্ডের সঙ্গে দেওয়া হয়েছে ৩০ হাজার টাকা অর্থদণ্ড।

রায়ের সময় মনিরুল আদালতে উপস্থিত ছিলেন। সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়। আশরাফ আলী পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

রায় থেকে জানা যায়, ঢাকার উত্তরখানে একটি সম্পত্তি কিনেছিলেন কলাবাগানের বাসিন্দা স্বর্ণা খান। তিনি সম্পত্তির সরাসরি খোঁজ না রাখার সুযোগে ওই এলাকার নূরন্নবী ফিরোজ ওই সম্পত্তি ১৯৯১-১৯৯২ সালের একটি এওয়াজবদল দলিল মূলে দখল করে ঘর তুলে ফেলেন।

সেই দখলের বিরুদ্ধে স্বর্ণা খান আপিল করলে তার নামে রেকর্ড হয়। রেকর্ডের বিরুদ্ধে নূরন্নবী ফিরোজ আপিল করলে আপিল অফিসার আশরাফ আলী ওই সম্পত্তি ২০০২ সালে নূরন্নবী ফিরোজের পক্ষে রেকর্ডের রায় দেন। 

এ রায়ের বিরুদ্ধে স্বর্ণা খান আপিল করলে সহকারী সেটেলমেন্ট অফিসার স্বপন কুমার বৈদ্য উভয় পক্ষের কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করে স্বর্ণা খানের পক্ষে রেকর্ড সংশোধনের সুপারিশ করেন। 

তার সুপারিশের ফলে আশরাফ আলী ও মনিরুলের দুর্নীতির বিষয়টি প্রকাশ পেলে

২০১১ সালের ৮ সেপ্টেম্বর দুদকের সহকারী পরিচালক নূর হোসেন খান তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলাটি করেন।