সিগারেট ফিল্টার ও ভেপিং প্লাস্টিক দূষণ রোধের আশ্বাস পরিবেশমন্ত্রীর

প্লাস্টিক দূষণ রোধে আগামী ২৩- ২৯ এপ্রিল কানাডায় আইএনসি’র চতুর্থ সম্মেলন অনুষ্ঠিত হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2024, 06:38 PM
Updated : 14 March 2024, 06:38 PM

মাসখানেক পরে কানাডায় যে ইন্টারগভমেন্টাল নেগোসিয়েশন কমিটির (আইএনসি) সম্মেলন হতে যাচ্ছে তাতে ভেপিং প্লাস্টিক রোধে বাংলাদেশ কার্যকর ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বৃহস্পতিবার সচিবালয়ে গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স-আত্মার প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন।

প্লাস্টিক দূষণ রোধে আগামী ২৩- ২৯ এপ্রিল কানাডায় আইএনসি’র চতুর্থ সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে মন্ত্রী হিসেবে সাবের হোসেন চৌধুরীর যোগ দেওয়ার কথা রয়েছে।

প্রজ্ঞা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সিগারেট ফিল্টার ও ভেপোরাইজারকে নিষিদ্ধ করা, সিগারেট ফিল্টারকে ক্ষতিকর প্লাস্টিক বর্জ্য হিসেবে শ্রেণিভুক্ত করা এবং তামাক কোম্পানিগুলোর এক্সটেন্ডেড প্রোডিউসার রেস্পন্সিবিলিটি (ইপিআর) কার্যক্রমকে প্রতিরোধ করার ক্ষেত্রে আইএনসি বাংলাদেশ কার্যকর ভূমিকা পালন করবে বলে পরিবেশমন্ত্রী বৈঠকে জানিয়েছেন।

সম্প্রতি ১৮৩টি দেশের অংশগ্রহণে ডব্লিওএইচও এফসিটিসি কপ-১০ সম্মেলন অনুষ্ঠিত হয়, যেখানে সিগারেট ফিল্টার ও ভেপোরাইজারকে দ্রুত নিষিদ্ধের সুপারিশ করা হয়।

এ প্রসঙ্গ তুলে ধরে বৈঠকে প্রজ্ঞার হেড অব প্রোগ্রামস হাসান শাহরিয়ার বলেন, “সিগারেট ফিল্টার ও ভেপোরাইজার অপ্রয়োজনীয়, পরিহারযোগ্য ও ক্ষতিকর। একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক, যা দ্রুত পরিবেশে ছড়িয়ে পড়ে। অণুজীব ও সামুদ্রিক জীব ধ্বংস করে এবং সাগরে দূষণ ঘটায় বলে এগুলো দ্রুত নিষিদ্ধের সুপারিশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।”

বৈঠকে অংশ নেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও ন্যাশনাল ফোকাল পারসন (ইন্টারগভামেন্টাল নেগোশিয়েনস কমিটি অন প্লাস্টিক পলিউশনস) মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী, জ্যেষ্ঠ সাংবাদিক সুকান্ত গুপ্ত অলোক, আত্মার আহ্বায়ক মতুর্জা হায়দার লিটন ও সহ-আহ্বায়ক নাদিরা কিরণ, প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের।