ভারতের পররাষ্ট্র সচিব কোত্রা ঢাকায়

পররাষ্ট্র সচিব হিসাবে এটাই বিনয় কোত্রার প্রথম ঢাকা সফর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2023, 03:52 PM
Updated : 14 Feb 2023, 03:52 PM

দ্বিপক্ষীয় সম্পর্কের বিস্তৃত পরিসর নিয়ে আলোচনার ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) যোগ দিতে ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোত্রা।

নেপাল সফর শেষ করে মঙ্গলবার বিকালে ঢাকা পৌঁছালে বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার পররাষ্ট্র সচিব পর্যায়ের এফওসিতে অংশ নেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন কোত্রা।

পররাষ্ট্র সচিব হিসাবে এটাই বিনয় কোত্রার প্রথম ঢাকা সফর। ২০২২ সালের ১ মে নতুন পদে দায়িত্ব নেওয়ার আগে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সফরসঙ্গী হিসাবে ঢাকায় আসা হয়েছিল তার।

মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজনীতি ও নিরাপত্তা, পানি সম্পদ, বাণিজ্য ও বিনিয়োগ, বিদ্যুৎ ও জ্বালানি, প্রতিরক্ষা, যোগাযোগ এবং উপ-আঞ্চলিক সহযোগিতাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সবগুলো দিক পর্যালোচনা করবেন দুই দেশের পররাষ্ট্র সচিব।

ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতির কথা তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাংলাদেশে ভারতের সবচেয়ে বড় উন্নয়ন অংশীদার এবং এ অঞ্চলের মধ্যে সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার।”

পররাষ্ট্র সচিব কোত্রার সফর ‘দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও শক্তিশালী এবং বহুমুখী সহযোগিতায় আরও গতি সঞ্চার’ করবে বলে আশা প্রকাশ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন রোববার সাংবাদিকদের বলেন, “ভারতের পররাষ্ট্র সচিবের সঙ্গে এটি নিয়মিত বৈঠক। শেষবার আমি দিল্লি গিয়েছিলাম। নতুন পররাষ্ট্র সচিব নিয়োগের পরে তিনি সেভাবে আসেননি। দুই দেশের সব ইস্যু নিয়ে আলোচনা করব।”

গত বছর দুই দেশের উচ্চ-পর্যায়ের বেশ কয়েকটি বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি নিয়েও কোত্রার সঙ্গে আলোচনা হবে বলে জানান মাসুদ।

জি-২০ সভাপতির দায়িত্ব গ্রহণের পর ‘অতিথি রাষ্ট্র’ হিসাবে বাংলাদেশকে জোটের কার্যক্রমের সঙ্গে যুক্ত করেছে ভারত।

এর অংশ হিসাবে মার্চের শুরুতে জি-২০ জোটের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে যাবেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। এরপর সেপ্টেম্বরে দিল্লীতে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার।

সেই প্রসঙ্গ ধরে পররাষ্ট্র সচিব মাসুদ বলেছিলেন, “জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য দিল্লি সফর নিয়েও (কোত্রার এই সফরে) আলোচনা হবে।”

২০২১ সালের ২৯ জানুয়ারি দিল্লিতে ভারত ও বাংলাদেশের সর্বশেষ এফওসি হয়েছিল।