ডিসি সম্মেলনে গুজব প্রতিরোধ প্রসঙ্গ

“গুজব নিয়ে ডিসিরা খুব চিন্তার মধ্যে আছে, এটা সবাই আছে। প্রতিরোধে আমরা কিছু আলাপ করেছি,” বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 10:47 AM
Updated : 5 March 2024, 10:47 AM

অনলাইন মাধ্যমে গুজব রোধে জেলা প্রশাসক বা ডিসিদের সঙ্গে আলাপের কথা জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

তিনি বলেছেন, “গুজব নিয়ে ডিসিরা খুব চিন্তার মধ্যে আছে, এটা সবাই আছে। প্রতিরোধে আমরা কিছু আলাপ করেছি। তারা তো তৃণমূলের সাথে সম্পৃক্ত। আমাদেরকে তথ্য পাঠাতে পারেন।

“প্রান্তিক পর্যায়ে কী ঘটনাগুলো ঘটছে, সেগুলো নিয়ে তারা অ্যাকশনে যেতে পারেন এবং আরো কিছু বিষয় আছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ক্ষেত্রে। যেমন- কেবল অপারেটর যারা, তারা অনেক কিছু তাদের মত কনটেন্ট দিয়ে দেয়, অডিয়েন্সের কাছে পৌঁছায়। এখানে সেই কন্টেন্টগুলো আসলে সঠিক কিনা, ক্লিন ফিডের যে বিষয়গুলো আছে, সেগুলো যথাযথভাবে প্রয়োগ হচ্ছে কিনা, এ বিষয়গুলো আমরা বলেছি তাদেরকে দেখার জন্য।”

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মঙ্গলবার ডিসি সম্মেলনের তৃতীয় দিনের একটি অধিবেশন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রতিমন্ত্রী।

অনিবন্ধিত পোর্টালগুলো ‘গুজব ছড়ায়’ মন্তব্য করে তিনি বলেন, “আমরা সেগুলোকে ‘স্ট্রিমলাইন’ করাচ্ছি। একটা পরিকল্পনা আমাদের আছে। যারা পেশাদার এবং রেজিস্টার্ড (নিবন্ধিত), সেগুলোই থাকবে এবং চলবে। যাতে করে সবকিছুর মধ্যে একটা জবাবদিহিতা থাকে, একটা শৃঙ্খলা থাকে।

“অনলাইনের মাধ্যমে যেসব গুজবগুলি ছড়ায়, সেখানে তো আমি একা পারব না। আমাদের এখানে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আছেন। আমাদের একসাথেও কাজ করতে হবে। সেগুলো নিয়ে আমরা কাজ করছি।”

চার দিনের ডিসি সম্মেলন শুরু হয়েছে রোববার থেকে। সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনাসামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়ার জন্য সাধারণত প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। এবারের সম্মেলন শেষ হচ্ছে বুধবার।