বিদেশি পর্যবেক্ষকদের লাগবে অভিজ্ঞতা: ইসি

নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি দেওয়ার ৩০ দিনের মধ্যে আবেদন করতে হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2024, 04:07 AM
Updated : 14 Jan 2024, 04:07 AM

বিদেশি পর্যবেক্ষকদের শুল্ক ছাড়াই যন্ত্রপাতি বা উপকরণ আনার সুযোগ দিয়ে নীতিমালা জারি করেছে নির্বাচন কমিশন। 

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ের জারি করা নীতিমালায় বলা হয়েছে, কেবল অভিজ্ঞরাই পাবেন ভোট পর্যবেক্ষণের সুযোগ। 

বিদেশি পর্যবেক্ষক বা সংবাদমাধ্যম কর্মীর যোগ্যতা, করণীয়, ভিসা প্রক্রিয়া সম্পর্কেও তথ্য দেওয়া হয়েছে নীতিমালায়। 

যোগ্যতা সম্পর্কে বলা হয়েছে, পর্যবেক্ষক সংস্থাকে নির্বাচনী কাজ, সুশাসন, গণতন্ত্র, শান্তি প্রতিষ্ঠা ও মানবাধিকার সম্পর্কিত কার্যক্রমের অভিজ্ঞতা থাকতে হবে। সংশ্লিষ্ট দেশের যথাযথ কর্তৃপক্ষ থেকে নিবন্ধিত হতে হবে এবং তার প্রমাণপত্র দাখিল করতে হবে। 

নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি দেওয়ার ৩০ দিনের মধ্যে আবেদন করতে হবে। এক্ষেত্রে আবেদন করতে হবে সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে।

আবেদপত্র বাছাইয়ের পর তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে অনাপত্তি পত্রের জন্য পাঠাবে ইসি, যার অনুলিপি পররাষ্ট্র মন্ত্রণালয়কে দেওয়া হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের মতামত বা অনাপত্তির বিষয় ৭ দিনের মধ্যে সরাসরি পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ইসিতে পাঠাবে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনাপত্তি মিললে নির্বাচন কমিশন বিদেশি পর্যবেক্ষক হিসেবে ভোট পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক কার্ড দেবে বলে নীতিমালায় বলা হয়েছে। 

এতে এও বলা হয়েছে, পর্যবেক্ষকরা অস্থায়ীভাবে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরণ আনতে পারবেন। এজন্য প্রয়োজনীয় সহায়তা দেবে জাতীয় রাজস্ব বোর্ড। শুল্ক অব্যহতির জন্য দাখিল করতে হবে প্রয়োজনীয় কাগজপত্র। নির্বাচনের পর যন্ত্রপাতি বা উপকরণ নিয়ে যেতে পারবে পর্যবেক্ষক সংস্থা।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)