৪ পৌরসভা ১৫ ইউনিয়নে বুধবার ভোট

এসব পৌরসভা, উপজেলা ও ইউনিয়নে ইভিএমে ভোটগ্রহণ হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2022, 05:01 PM
Updated : 26 July 2022, 05:01 PM

দেশের মেয়াদোত্তীর্ণ চারটি পৌরসভা ও ১৫ ইউনিয়ন পরিষদে বুধবার নির্বাচন হবে।

একই দিন তিন পৌরসভা, দুটি উপজেলা, ৩৩ ইউনিয়ন পরিষদে হবে উপ-নির্বাচন। বিভিন্ন কারণে আটকে থাকা ১৩ ইউপির পুননির্বাচনও হবে বুধবার।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্ম সচিব এম এস আসাদুজ্জামান জানিয়েছেন, এসব পৌরসভা, উপজেলা ও ইউনিয়নে ইভিএমে ভোটগ্রহণ হবে।

তিনি বলেন, “নির্বিঘ্নে ভোট দেওয়ার লক্ষ্যে সব ধরনের আয়োজন সম্পন্ন। সংশ্লিষ্ট এলাকাগুলোয় মক ভোটিংও হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটের জন্য প্রয়োজন অনুযায়ী আইন শৃঙ্খলাবাহিনী, নির্বাহী ও বিচারিক হাকিম নিয়োজিত থাকছে।”

বুধবার জয়পুরহাট জেলার পাঁচবিবি, ক্ষেতলাল, ঢাকার দোহার ও জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভার সাধারণ নির্বাচন হবে।

শূন্য পদে উপ-নির্বাচন রয়েছে তিনটি পৌরসভায় ও দুই উপজেলায়।

এছাড়া ১৫টি ইউপির সাধারণ নির্বাচন হবে। বিভিন্ন শূন্য পদে ৩৩ ইউপির উপ নির্বাচন ও বিভিন্ন কারণে পুননির্বাচন হচ্ছে ১৩ ইউপিতে।

সবখানে ইভিএমে ভোট হলেও দুর্গম এলাকা রামগতির চর আব্দুল্লাহ ও রাঙামাটির লংগদুতে ব্যালটে ভোট হবে।

কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন দায়িত্ব নেওয়ার পর ১৫ জুন প্রথম ভোট করে। ইতোমধ্যে কুমিল্লা সিটি করপোরেশন ও দেড় শতাধিক স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বিভিন্ন পদের ভোট হয়েছে।

তাঁতেরকাঠীর উপ-নির্বাচন স্থগিত

পটুয়াখালীর বাউফল উপজেলার নাজিরপুর তাঁতেরকাঠী ইউপির চেয়ারম্যান পদের উপ-নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

বুধবার এ উপ-নির্বাচনের কথা ছিল।

আসাদুজ্জামান জানান, এ নির্বাচনকে সামনে রেখে ২৩ জুলাই এক উঠান বৈঠকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর একজন সমর্থক ‘ভোট হবে ইভিএমে, কে কোথায় ভোট দেবে তা কিন্তু আমাদের কাছে চলে আসবে’ বলে বক্তব্য গণমাধ্যমে এসেছে। এ বিষয়টি তদন্তের জন্য বলেছে কমিশন। এজন্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেখানে ভোট স্থগিত করা হয়েছে।

প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক ইউপির ভোটে ৮ নম্বর ওয়ার্ডে একটি কেন্দ্রের ফলাফল ভোটকেন্দ্রে ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ভিন্ন ভিন্ন ফলাফল দেওয়ায় দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে ইসি।

আসাদুজ্জামান জানান, এ সংক্রান্ত নির্দেশনা সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো হয়েছে।

গত ১৫ জুন গাজীপুরের মৌচাক ইউনিয়ন পরিষদের ভোট হয়। এ নির্বাচনে কালিয়াকৈর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম মাঝুখান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন। ভোট শেষে কেন্দ্রে ফল ঘোষণা করেন তিনি। তবে রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো ফল ছিল ভিন্ন।

৮ নম্বর ওয়ার্ডের সদস্য পদপ্রার্থী মোশারফ হোসেন প্রিজাইডিং অফিসারের কেন্দ্রে ঘোষিত ফল বহাল রাখার জন্য নির্বাচন কমিশন সচিবালয় বরাবর আবেদন জমা দেন।

এর পরিপ্রেক্ষিতে তদন্ত করলে কেন্দ্রে এক ফল আর রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ভিন্ন ফল দেওয়ার প্রমাণ মেলে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক