‘হ্যাঁ’ ভোট জয়ী হলে পদত্যাগ করবেন গ্রিক প্রধানমন্ত্রী

গ্রিসের ঋণ সঙ্কট নিয়ে ৫ জুলাইয়ের গণভোটে  ‘হ্যাঁ’ ভোট জয়ী হলে পদত্যাগ করবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 11:50 AM
Updated : 30 June 2015, 12:00 PM

তিনি বলেন, ভোটের ফল পরিস্কারভাবে কঠোর ব্যয় সঙ্কোচনের বিরুদ্ধে  গেলে গ্রিস আলোচনার মধ্য দিয়ে সঙ্কট থেকে বেরিয়ে আসারে একটি ভাল সমাধান খুঁজে পেতে সক্ষম হবে।

কিন্তু তা না হলে আরো বেশি বাজেট কাটছাঁটের পদক্ষেপ চেয়ে চেয়ে দেখার জন্য সিপ্রাস ক্ষমতায় আসীন থাকবেন না বলে সতর্ক করে দেন।

গণভোটের সময় এগিয়ে আসতে থাকার সঙ্গে সঙ্গে ইউরোপীয় কমিশন গ্রিসকে ঋণদাতাদের প্রস্তাব মেনে নেয়ার শেষ মুহূর্তের আহ্বান জানিয়েছে।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের নেতারা হুশিয়ারি দিয়ে বলেছিলেন, গ্রিসের জনগণ  ‘না’  ভোট দেয়ার মাধ্যমে ঋণদাতাদের প্রস্তাব প্রত্যাখ্যান করলে গ্রিসকে ইউরোজোন থেকে বের করে দেয়া হবে।

কিন্তু এ হুমকির মুখেও রাষ্ট্রীয় টিভিতে সোমবার সন্ধ্যায় সিপ্রাস জনগণকে ঋণদাতাদের প্রস্তাব প্রত্যখ্যান করার আবেদন জানিয়েছেন। তিনি বলছেন, না ভোট গ্রিসকে আরো শক্তিশালী অবস্থান নিয়ে আলোচনার টেবিলে ফিরতে সাহায্য করবে।

আর তাই সর্বশক্তি দিয়ে ‘না’ ভোট দিতে জনগণকে আহ্বান জানিয়েছেন সিপ্রাস। জনগণকে সিপ্রাস এও বলেছেন যে, ঋণদাতারা গ্রিসকে ইউরোজোন থেকে বের করে দিতে চায় বলে তিনি বিশ্বাস করেন না। কারণ এর মূল্য হবে অত্যন্ত চড়া। জোরাল ইঙ্গিত দিয়ে সিপ্রাস বলেন, গণভোটের ফল ‘হ্যাঁ’ হলে তিনি পদত্যাগ করবেন।

এ পরিস্থিতিতে গ্রিসের জনগণ ঋণদাতাদের কৃচ্ছ্বসাধণের পক্ষ নেবে নাকি প্রত্যাখ্যান করবে তা নিয়ে ইউরোপ জুড়ে  তোলপাড় চলছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর পাওনা অর্থ পরিশোধের সময়সীমা শেষ হয়ে যাচ্ছে ৩০ জুলাইয়েই।  এ অর্থ পরিশোধ করার মতো অবস্থায় গ্রিস নেই।

ফলে ইউরো জোনের নেতারা একটি বিকল্প প্রস্তাব নিয়ে ভাবছিলেন। কিন্তু সে প্রস্তাব পাশ হওয়ার আগেই গ্রিক প্রধানমন্ত্রী  গণভোটের ঘোষণা দিয়ে এ ব্যাপারে সিদ্ধান্ত দেয়ার দায়িত্ব দেন জনগণকে।