যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর নয়া প্রধান হচ্ছেন ডানফোর্ড

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর মেরিন কোরের জেনারেল যোশেফ ডানফোর্ড বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান হতে যাচ্ছেন। 

>>রয়টার্স
Published : 5 May 2015, 09:34 AM
Updated : 5 May 2015, 09:34 AM

প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার ওই পদের জন্য জেনারেল ডানফোর্ডের নাম ঘোষণা করবেন বলে সোমবার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। 
 
ওই পদের জন্য ডানফোর্ড ব্যাপকভাবে প্রত্যাশিত ব্যক্তি হওয়ায় তার নিয়োগের ছাড়পত্র দিতে যুক্তরাষ্ট্রের সিনেটও সময় নেবে না বলে ধারণা করা হচ্ছে।
 
মেরিন কোরের এই কমান্ডার দেশটির সামরিক বাহিনীর বর্তমান প্রধান সেনা জেনারেল মার্টিন ডেম্পসির স্থলাভিষিক্ত হবেন। চার বছর দায়িত্ব পালনের পর আসছে সেপ্টেম্বরে ডেম্পসির সরে যাওয়ার কথা রয়েছে। 
 
ইরাক ও আফগানিস্তান, দুটো দেশেই যুদ্ধ পরিচালনার অভিজ্ঞতা আছে ডানফোর্ডের। 
 
যুক্তরাষ্ট্র মেরিন কোরের প্রধান হওয়ার আগে আফগানিস্তানে মোতায়েন নেটো ও সহযোগী বাহিনীগুলোর প্রধান হিসেবে দায়িত্বপালন করেছেন তিনি। 
 
তার সময়েই আফগানিস্তানের নিরাপত্তা ও তালেবান বিদ্রোহ দমনের ভার আফগান সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। 
 
২০০৩ সালে যুক্তরাষ্ট্রের ইরাক দখলের লড়াইয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ডানফোর্ড। ইরাকের যুদ্ধক্ষেত্রগুলোতে “লড়াকু জো” নামে পরিচিতি পান তিনি। 
 
ঠাণ্ডা মাথার চিন্তাশীল সমরনেতা হিসেবে পরিচিতি আছে তার। তার সতর্ক পরিকল্পনা ও কার্যকরভাবে তা বাস্তবায়নের দক্ষতা যুদ্ধক্ষেত্রগুলোতে মার্কিন বাহিনীর বিজয়ের পথ খুলে দিত বলে জানিয়েছেন তারা সহকর্মী ও বন্ধুরা।