৩০০০ বছরের পুরনো কঙ্কালে ক্যান্সার!

সুদানের প্রাচীন একটি প্রত্নতাত্ত্বিক স্থান থেকে ৩০০০ বছরেরও আগের এক মানব কঙ্কালে ক্যান্সারের উপস্থিতি পেয়েছেন গবেষকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2014, 02:28 PM
Updated : 24 March 2014, 02:28 PM

বিবিসি বলছে, কঙ্কালটি প্রাচীন মিশরীয় এক তরুণের। জানামতে ইতিহাসে এ ব্যক্তিই সবচেয়ে প্রাচীন মানুষের উদাহরণ যার দেহে বাসা বেঁধেছিল ঘাতক ব্যধি ক্যান্সার।

এত বছর আগেও যে মানুষ এ রোগে আক্রান্ত হত নতুন এ আবিষ্কার থেকে তা ষ্পষ্ট। কঙ্কালটি সম্পর্কে বিস্তারিত বিবরণ প্রকাশ করা হয়েছে ‘প্লস ওয়ান’ জার্নালে।

দুরহাম বিশ্ববিদ্যালয়ের এক পিএইচডি শিক্ষার্থী মিখায়েলা বাইন্ডার কঙ্কালটি খুঁজে পান।

আধুনিক জীবনধারায় বিভিন্ন অভ্যাসের কারণে মানুষ ক্যান্সার আক্রান্ত হয়। কিন্তু হাজার বছর আগের মানুষেরা ঠিক কি কারণে ক্যান্সার আক্রান্ত হত তা জানার জন্য এ আবিষ্কারকে গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আধুনিক যুগের মানুষেরা কিছু অভ্যাসের কারণে ক্যান্সার আক্রান্ত হয়। যেমন- ধূমপান, খাদ্যাভ্যাস, দূষণ , অস্বাস্থ্যকর জীবনধারা এবং দৈনন্দিন চাপ। কিন্তু খুঁজে পাওয়া কঙ্কালে ক্যান্সারের উপস্থিতি বলে দিচ্ছে প্রাচীনকালেও রোগটি ছিল।

এর আগের গবেষণাগুলোতে প্রাচীন মানুষের দেহে ক্যান্সারের যে উপস্থিতি পাওয়া গেছে সেগুলোর চেয়ে নতুন পাওয়া কঙ্কালটি আরো ২ হাজার বছরের পুরোনো।

খুবই সুরক্ষিত অবস্থায় খুঁজে পাওয়া এ কঙ্কালটির হাড়ের ওপরকার কিছু চিহ্ন ছিল খুবই স্পষ্ট। বিশ্লেষকরা তা খতিয়ে দেখে বলছেন, তরুণ বয়সে মারা যাওয়া এ ব্যক্তি কোনো ধরনের ক্যান্সারে ভূগেছিল।

মানবজাতির বিবর্তনের পাশাপাশি ক্যান্সারের বিস্তার সম্পর্কে আরো জানতে এ আবিস্কার কাজে লাগবে বলেই মনে করছেন চিকিৎসা বিজ্ঞানীরা।