ট্রাম্পের ‘ড্রিমার’ প্রকল্প বাতিলের বিরুদ্ধে ৪ রাজ্যের মামলা

ক্যালিফোর্নিয়াসহ যুক্তরাষ্ট্রের চারটি অঙ্গরাজ্য ট্রাম্প প্রশাসনের ‘ড্রিমার’ অভিবাসী প্রকল্প বাতিলের বিরুদ্ধে মামলা করেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2017, 04:15 PM
Updated : 12 Sept 2017, 04:15 PM

মিনেসোটা, ম্যারিল্যান্ড ও মেইন অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ার সঙ্গে যোগ দিয়ে সান ফ্রান্সিসকোর ফেডারেল কোর্টে ট্রাম্প প্রাশসনের সিদ্ধান্তের বিরুদ্ধে সোমবার এই মামলা করেছে|

৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ‘ডেফারড অ্যাকশন ফর চিলড্রেন অ্যারাইভাল’ (ডিএসিএ) নামের প্রকল্পটির আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করে।

পাঁচ বছর আগে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার চালু করা এ প্রকল্পের আওতায় সুরক্ষা পেয়েছিল যুক্তরাষ্ট্রে যাওয়া অনিবন্ধিত প্রায় আট লাখ তরুণ অভিবাসী।

আইনের ফাঁক গলে যুক্তরাষ্ট্রে যাওয়া এ তরুণদের বিতাড়নের হাত থেকে রেহাই দিয়ে সেদেশে বসবাস, পড়াশোনা ও ভবিষ্যতে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছিলেন ওবামা, এরাই ‘ড্রিমার’ নামে পরিচিত।

ক্যালিফোর্নিয়ার অ্যাটোর্নি জেনারেল জাভিয়ের বেকেররা বলেন, ট্রাম্পের ডিএসিএ প্রকল্প প্রত্যাহারের সিদ্ধান্তের কারণে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ জনাকীর্ণ অঙ্গরাজ্য যেগুলো অভিবাসী শ্রমিকদের উপর নির্ভরশীল তারা অর্থনৈতিক দিক থেকে একটি বিব্রতকর পরিস্থিতে পড়বে।

গত সপ্তাহে অন্য ১৬টি রাজ্যের অ্যাটর্নি জেনারেলরা ব্রুকলিন ফেডারেল কোর্টে ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তের বিরুদ্ধে আলাদা একটি মামলা করেছেন।