‘ড্রিমার’ অভিবাসী প্রকল্প বাতিল করলেন ট্রাম্প

তরুণ অনিবন্ধিত অভিবাসীদের সুরক্ষা দিতে ওবামা আমলে নেয়া কর্মসূচি বাতিলের ঘোষণা দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2017, 04:39 PM
Updated : 5 Sept 2017, 05:10 PM

‘ডেফারড অ্যাকশন ফর চিলড্রেন অ্যারাইভাল’ (ডিএসিএ) নামের প্রকল্পটি মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন।

পাঁচ বছর আগে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার চালু করা এ প্রকল্পের আওতায় সুরক্ষা পেয়েছিল যুক্তরাষ্ট্রে যাওয়া অনিবন্ধিত প্রায় আট লাখ তরুণ অভিবাসী।

আইনের ফাঁক গলে মার্কিন মুলুকে যাওয়া এ তরুণদের বিতাড়নের হাত থেকে রেহাই দিয়ে সেদেশে বসবাস, পড়াশোনা ও ভবিষ্যতে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছিলেন ওবামা। এরাই ‘ড্রিমার’ নামে পরিচিত।

সমালোচকরা এ প্রকল্পকে অবৈধ অভিবাসীদের ক্ষমা করার নামান্তর বলেই মন্তব্য করে এসেছেন।

প্রেসিডেন্ট নির্বাচনের আগে থেকেই ট্রাম্প এ প্রকল্পের বিরোধিতা করছিলেন। নির্বাচিত হওয়া মাত্রই এ প্রকল্প বাতিল করার পরিকল্পনাও জানিয়েছিলেন তিনি।

তারপরও পরবর্তীতে তাকে ড্রিমারদের ছাড় দেওয়ার অনুরোধ জানানো হয়েছিল কংগ্রেসের স্পিকার পল রায়ানের পক্ষ থেকে। বলা হয়েছিল, “এ তরুণরা আমেরিকা ছাড়া অন্য দেশ চেনে না, তাদের বাবা-মা তাদেরকে এখানে নিয়ে এসেছে।”

রায়ানের অবস্থানকে সমর্থন জানিয়ে পরে ডেমোক্রেটরাও বলেছিল, “তারা যাতে যুক্তরাষ্ট্রে থেকে যেতে পারে, সেই রকম আইনই আনা উচিত।”

আশা ছিল ট্রাম্প হয়ত এই ‘ড্রিমারদের’ স্বপ্ন ভেঙে দেবেন না।

কিন্তু তিনি যে কারও মতই আমলে নেন না তা আবার প্রমাণ করলেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের এটর্নি জেনারেল জেফ শেসনস মঙ্গলবার এ প্রকল্পের অবসান ঘোষণা করেন।

মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি এ প্রকল্পের অধীনে নতুন করে আর কোনও আবেদন গ্রহণ করবে না বলে জানানো হয়েছে ঘোষণায়।