যুক্তরাষ্ট্রজুড়ে আইনি চ্যালেঞ্জের মুখে ট্রাম্পের নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রজুড়ে অসংখ্য মামলার মুখে পড়েছে মুসলিমপ্রধান সাত দেশের নাগরিকের ওপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2017, 04:13 PM
Updated : 10 Feb 2017, 04:13 PM

ওয়াশিংটনের মামলা থেকে শুরু করে সুপ্রিম কোর্টসহ দেশজুড়ে আদালতগুলোতে এখন আরও অসংখ্য মামলা লড়তে হবে ট্রাম্প প্রশাসনকে।

বৃহস্পতিবার ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন নাইন্থ সার্কিট আপিল কোর্টে খারিজ হওয়ায় হোঁচট খেয়েছে তার অভিবাসী খেদাও কর্মসূচি। তবে এতে দমে না গিয়ে কয়েকটি দিক থেকে আইনি লড়াইয়ের জন্য এগুচ্ছে সরকার। বৃহস্পতিবারের ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা সরকার ভেবে দেখছে।

সামনে ঝুলছে আরও অসংখ্য মামলা। শুক্রবারেই ভার্জিনিয়ার ফেডারেল আদালতে ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে করা মামলার শুনানি হওয়ার কথা রয়েছে।

ট্রাম্পের নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক বিমানবন্দরে আটক হওয়া কিংবা যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধার মুখে পড়া বৈধ স্থায়ী বাসিন্দাদের পক্ষ থেকে ভার্জিনিয়া রাজ্য সরকার মামলাটি করেছে। আরও কিছু মামলা হয়েছে ট্রাম্পের নিষেধাজ্ঞার কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর ভ্রমণকারীদের পক্ষ থেকে।

এছাড়াও মামলা করেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যসহ, নাগরিক স্বাধীনতা সংগঠনগুলো এবং শরণার্থী পুনর্বাসন সংস্থাগুলো। তাদেরকে সমর্থন দিচ্ছে আরও বহু কোম্পানি ও সংগঠন।

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার সময় যারা যাত্রাপথে ছিলেন কিংবা যুক্তরাষ্ট্রে পৌঁছে আটক হয়েছেন তাদের পক্ষ থেকে মামলা করেছে আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন। ব্রুকলিনের বিচারক দেশজুড়ে জরুরি আদেশ জারি করে রেখেছেন। সেটিও এখনও বহাল আছে।

দেশজুড়ে বিভিন্ন আদালতে বিপুল সংখ্যক মামলা দায়ের হওয়ায় শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টকেই ট্রাম্পের নীতির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে এমন সম্ভাবনাই জোরাল হচ্ছে।

দেশের ১৩ আপিল কোর্ট সর্কিটের মধ্যে ১১ টিতেই মামলা চলছে। তবে বর্তমানে ওয়াশিংটনের মামলাটিই সবার সামনে আছে এবং সবার নজরও এখন সেদিকে।