চীনকেই সন্দেহ যুক্তরাষ্ট্রের

সহস্রাধিক সরকারি কর্মকর্তার ব্যাক্তিগত তথ্য হ্যাকিংয়ের ঘটনায় চীনকে সন্দেহভাজনদের তালিকায় শীর্ষে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সন্দহভাজনদের তালিকায় চীনের এই ‘শীর্ষস্থান’ নিশ্চিত করেছেন মার্কিন গোয়েন্দাপ্রধান জেমস ক্ল্যাপার।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2015, 10:45 AM
Updated : 2 July 2015, 10:45 AM

বিবিসি জানিয়েছে, ওই হ্যাকিং নিয়ে প্রকাশ্যে চীনের দিকে আঙুল উঠানোর ক্ষেত্রে ক্ল্যাপার এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ক্ষমতাধর কর্মকর্তা। দুইদেশের উচ্চ পর্যায়ের আলোচনায় ‘কোড অফ কন্ডাক্ট’ নিয়ে সম্মতির তিন দিন পর এমন বিবৃতি দিলেন ক্ল্যাপার।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে আয়োজিত এক সম্মেলনে ক্ল্যাপার বলেন, “চীন সন্দেহের তালিকায় শীর্ষে রয়েছে।” তবে, যুক্তরাষ্ট্র সরকার এ নিয়ে তদন্ত চালিয়ে যাবে বলেও জানান তিনি।

ওয়াশিংটন ডিসিতে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে সবচেয়ে গুরুত্ব পেয়েছে যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা ইসু। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জন কেরি জানান, চীনের সঙ্গে ‘কোড অফ কন্ডাক্ট’ নিয়ে কাজ করা জরূরী ছিল। আর চীনা প্রতিনিধিরাও এতে সম্মতি দিয়েছেন।

সন্দেহের তালিকায় শীর্ষে থাকলেও বরাবরই সব ধরনের হ্যাকিংয়ের অভিযোগ প্রত্যাখান করে এসেছে চীন। বরং হ্যাকিংয়ের জন্য তাদের দায়ী করাকে ‘দায়িত্বজ্ঞানহীন ও অযৌক্তিক’ বলে অভিযোগ করেছে দেশটি।