গুগল এনেছে প্রাইভেসি ড্যাশবোর্ড

গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা এবং তা ফাঁস হওয়ার ভীতি দূর করতে নতুন ‘প্রাইভেসি ড্যাশবোর্ড’ চালু করেছে ওয়েব জায়ান্ট গুগুল।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 10:58 AM
Updated : 2 June 2015, 10:58 AM

প্রযুক্তিবিষয়ক খবরের সাইট ম্যাশএবল জানিয়েছে, প্রতিষ্ঠানটি সোমবার ‘মাই অ্যাকাউন্ট’ নামে ড্যাশবোর্ডটি গ্রাহকদের জন্য উন্মুক্ত করে। এর ফলে গুগলের বিভিন্ন সার্ভিস ব্যবহার করতে গ্রাহককে ঠিক কী ধরনের তথ্য প্রদান করতে হবে তা সহজেই জানা যাবে।

এর মাধ্যমে ব্যবহারকারী সহজেই প্রাইভেসি এবং সিকিউরিটি সেটিং সেট করতে পারবেন।

ইতোমধ্যে গুগলের পক্ষ থেকে বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার জন্য নতুন প্রাইভেসি পেইজ খোলা হয়েছে। এতে গুগল গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করে কি না- এরূপ বহুল আলোচিত প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।

গুগলের বরাত দিয়ে ম্যাশএবল জানিয়েছে, ড্যাশবোর্ডটিতে সাইন-ইন করে নিজের ইচ্ছেমত সিকিউরিটি এবং অ্যাকাউন্ট সেটিংস করার জন্য বিভিন্ন বিভাগ রয়েছে। প্রতিটি বিভাগে গুগলের নির্দিষ্ট সার্ভিস ব্যবহার করার জন্য গ্রাহককে ঠিক কি তথ্য শেয়ার করতে হবে তা সম্পর্কে বিস্তারিত বলা থাকবে।

ইতোপূর্বে প্রাইভেসি সেটিংস নিয়ন্ত্রণের জন্য লোকেশান এবং সার্চ হিস্ট্রির মত অপশন থাকলেও বিভিন্ন মেনুর ভিড়ে তা খুঁজে পেতে গ্রাহককে বেশ ঝক্কি পোহাতে হত।

তবে নতুন ড্যাশবোর্ডে সিকিউরিটি ট্যাবের মাধ্যমে গ্রাহক জানতে পারবেন তার অ্যাকাউন্টে কোন কোন থার্ড পার্টি অ্যাপস ব্যবহার করা যাবে। এর সঙ্গে বরাবরের মতো সার্চ এবং ব্রাউজিং হিস্ট্রি নিষ্ক্রিয় করার সুবিধা থাকছে। নতুন ড্যাশবোর্ডে ‘চেক আপস’ ফিচার থাকবে যার মাধ্যমে গ্রাহক ধাপে ধাপে তার ইচ্ছানুযায়ী অ্যাকাউন্ট সেটিংস করতে পারবেন।

স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত গুগল আইও কনফারেন্সের পরদিন থেকেই এই ড্যাশবোর্ড ফিচারটি চালু করা হয়েছে বলে জানিয়েছে ম্যাশএবল। গুগলের প্রোডাক্ট ম্যানেজার গুইমি কিম-এর বরাত দিয়ে ম্যাশএবল জানিয়েছে, গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে পরবর্তীতে আরো নতুন পদক্ষেপ নেওয়া হবে।