মস্তিষ্ক চালাবে ড্রোন

পর্তুগালে, মানুষের মস্তিষ্ক তরঙ্গের সাহায্যেই নিয়ন্ত্রণ করা যাবে এরকম প্রযুক্তির ড্রোন প্রদর্শন করা হয়েছে। এর নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, স্বল্প পরিসরে প্রযুক্তিটির সাহায্যে যে কোনো ব্যক্তি বিধিনিষেধের আওতায় আকাশযান নিয়ন্ত্রণ করতে পারবেন, আর দীর্ঘমেয়াদী পরিকল্পনায় এর সাহায্যে বড় উড়োজাহাজ, কার্গো প্লেন ইত্যাদি কোনো ক্রু ছাড়াই নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2015, 01:41 PM
Updated : 20 April 2015, 01:41 PM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, অভিনব প্রযুক্তির এই ড্রোনটি তৈরি করেছে টেকেভার নামে একটি প্রতিষ্ঠান।

নির্মাতা প্রতিষ্ঠান টেকেভার প্রধানত নিরাপত্তা প্রতিষ্ঠান, পুলিশ ফোর্স ও সেনাবাহিনীর জন্য কাজ করে থাকে। অভিনব এই ড্রোনটি তৈরিতে তারা ইলেট্রোএন্সেফালোগ্রাফি (ইএফজি) প্রযুক্তি ব্যবহার করেছে।

ইএফজি প্রযুক্তি মস্তিষ্কের নির্দিষ্ট অংশে কর্মচাঞ্চল্য শনাক্ত করার মাধ্যমে কাজ করে থাকে। বেশ কয়েক মাসের প্রশিক্ষণে এই ড্রোনের পাইলটরা নিজেদের মস্তিষ্ককে কম্পিউটার স্ক্রিনের বৃত্তের দিকে তাকিয়ে কীভাবে ড্রোন চালাতে হয় সে পদ্ধতি শেখাতে সক্ষম হন বলেই জানিয়েছে বিবিসি।

এ প্রসঙ্গে টেকেভারের প্রধান পরিচালন কর্মকর্তা রিকার্ডো মেন্ডেস জানিয়েছেন, তাদের বিশ্বাস মানুষ যেভাবে তাদের প্রতিদিনের কাজ সম্পন্ন করে থাকেন ঠিক সেভাবে ড্রোনটিও নিয়ন্ত্রন করতে পারবেন।

তবে বিশেষজ্ঞ জন স্ট্রিকল্যান্ড ধারণা করছেন, এয়ারলাইনগুলো নতুন এ প্রযুক্তিটি নিরাপত্তার প্রশ্নে সহজে গ্রহণ করবে না।