ফেইসবুক মেসেঞ্জারে থার্ড পার্টি অ্যাপস

নিজস্ব মেসেঞ্জার অ্যাপের সঙ্গে ‘থার্ড পার্টি’ অ্যাপ ব্যবহারের ফিচার চালু করার পরিকল্পনা করছে শীর্ষ সোশাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুক। এক্ষেত্রে ফেইসবুকের মূল সেবা থেকে আলাদা হয়ে অনেকটা একক প্লাটফর্ম হিসেবে কাজ করবে মেসেঞ্জার অ্যাপটি।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2015, 11:19 AM
Updated : 22 March 2015, 11:19 AM

প্রায়টি ২০টি তৃতীয়পক্ষীয় সার্ভিস চালু করতে যাচ্ছে সাইটটি, যা ইন্টিগ্রেশনগুলো চালু হওয়ার পর কাজ করবে মেসেঞ্জার অ্যাপটিতেও।

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের প্রতিবেদন অনুযায়ী, আগামী সপ্তাহে স্যান ফ্র্যান্সিসকোতে অনুষ্ঠিত হবে এফ৮ ডেভেলপার সম্মেলন। ওই সম্মেলনেই মেসেঞ্জারে তৃতীয়পক্ষীয় অ্যাপ সংযুক্ত করার ফিচার চালু করার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার পরিকল্পনা করছে ফেইসবুক।

প্রাথমিক অবস্থায় কোন কোন অ্যাপ ডেভেলপাররা ফেইসবুকের পার্টনার থাকছেন তা এখনও নিশ্চিত নয়। ম্যাশএবলের প্রতিবেদন অনুযায়ী, নতুন পরিকল্পনার অংশীদার হিসেবে প্রায়টি ২০টি প্রতিষ্ঠান/সেবার নাম ঘোষণা করবে ফেইসবুক। পরবর্তীতে এর সঙ্গে আরও ডেভেলপার যুক্ত হবেন বলে জানিয়েছে সাইটটি।

২০১১ সালে চালু হয়েছিল ফেইসবুক মেসেঞ্জার। পরে মূল অ্যাপ থেকে মেসেঞ্জারকে আলাদা করার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি, যার কারণে খেপেছিলেন ব্যবহারকারীদের অনেকেই।

এরপর থেকেই মেসেঞ্জার অ্যাপটির ফিচারকে সমৃদ্ধ করতে উঠে পরে লেগেছে ফেইসবুক। এই অ্যাপের মাধ্যমে মোবাইল পেমেন্ট ফিচারও চালু হয়েছে সম্প্রতি। তৃতীয়পক্ষীয় ডেভেলপারদের জন্য মেসেঞ্জার সার্ভিসটি উন্মুক্ত করার পেছনে প্রতিষ্ঠানটির উদ্দেশ্য এখনও পরিস্কার নয় বলে জানিয়েছে ম্যাশএবল।