মৃত্যুপরবর্তী ডিজিটাল সেবা ‘ইয়াহু এন্ডিং’

মারা যাবার পর স্বয়ংক্রিয়ভাবে মৃত ব্যক্তির অ্যাকাউন্ট থেকে বন্ধু-বান্ধব, আত্মীয়স্বজনকে মৃত্যুসংবাদ জানিয়ে মেইল পাঠাবে ইয়াহু জাপান। নতুন এই সেবাটির নাম দেয়া হয়েছে ইয়াহু এন্ডিং।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 02:17 PM
Updated : 23 July 2014, 02:17 PM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, সেবাটির জন্য প্রতিমাসে এক ডলার ৭৭ সেন্ট করে গুণতে হবে সেবা গ্রাহকদের।

ইয়াহু এন্ডিং সেবাটির সাহায্যে মৃত্যুর পর ব্যবহারকারীর ইয়াহু জাপান অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে এবং অ্যাকাউন্টধারীর মৃত্যু সম্পর্কে নিশ্চিত হলে তা বন্ধ করে দেওয়ার আগে অ্যাকাউন্টটি থেকে পূর্বেই রেজিস্টার করে রাখা দুইশ’ মানুষের কাছে সর্বশেষ একটি মেইল স্বয়ংক্রিয়ভাবে পৌঁছে যাবে বলেই জানিয়েছে ম্যাশএবল।

এই সেবার একটি অংশ হিসেবে পরিচিতরা মৃত ব্যক্তির জন্য নির্মিত বিশেষ বুলেটিন-বোর্ড পেইজ ভিজিট করতে ও প্রার্থণার মতো মেসেজ পোস্ট করতে পারবেন। এ ছাড়াও বিশেষ ক্ষেত্রে মৃত অ্যাকাউন্টধারীর অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজনের আনুমানিক খরচ অনুমান করা সম্ভব হবে এবং সমাধিস্থল খুঁজে বের করা যাবে।

যুক্তরাষ্ট্রে প্রায় একই ধরনের সেবা চালু থাকলেও, তৃতীয় পক্ষ হওয়ায় অনেকেই এই সেবাগুলোর উপর ভরসা রাখতে পারেন না। কিন্তু ইয়াহুর মতো প্রতিষ্ঠান এটি চালু করার কারণে ইয়াহু এন্ডিং সেবায় এই সমস্যাটি আর থাকবে না বলেই জানিয়েছে ম্যাশএবল।

সেবাটি প্রসঙ্গে ইয়াহু জাপানের মুখপাত্র মেগুমি নাকাশিমা বলেছেন, “সেবাটির ভবিষ্যত আপডেটে আরও কিছু বিষয় যোগ করা হতে পারে। যেমন, ইয়াহু জাপান সেবার সঙ্গে যুক্ত নয়, মৃত ব্যক্তির এমন বিভিন্ন সমস্যা এই সেবাটির মাধ্যমে সমাধান করা। উদাহরণ হিসেবে বলা যায়, আমরা ক্রেডিট-কার্ড প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তিবদ্ধ হবার চিন্তা করছি, যাতে ইয়াহু এন্ডিং প্রতিষ্ঠানগুলোকে মৃত ব্যক্তির অ্যাকাউন্টন্টি বন্ধ করার বিষয়ে জানাতে পারে।