ওয়ানাক্রাইয়ে জরিমানা ছাড় পেলেন চালকরা

কোনো জরিমানা ছাড়াই বাড়তি গতিতে গাড়ি চালানোর সুযোগ পেয়েছেন অস্ট্রেলিয়ার চালকরা। আর এজন্য অনিচ্ছাকৃতভাবেই সহায়তা করেছেন বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী ম্যালওয়্যার ওয়ানাক্রাইয়ের পেছনে থাকা হ্যাকাররা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 10:17 AM
Updated : 24 June 2017, 10:17 AM

দেশটির ৫৫টি ট্রাফিক ক্যামেরা এই র‍্যানসমওয়্যারে আক্রান্ত হয়। এগুলোর মধ্যে অধিকাংশই মেলবোর্ন শহরের বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

একজন রক্ষণাবেক্ষণ কর্মী ৬ জুন অজান্তেই একটি ইউএসবি স্টিকের মাধ্যমে ক্যামেরা নেটওয়ার্কে এই ম্যালওয়্যার আপলোড করে দেন। দেশটির ভিক্টোরিয়ান পুলিশ ঠিকভাবেই কাজ হচ্ছে বিশ্বাস করে বাতিল করে দেয় ৫৯০টি বাড়তি গতি ও লাল-বাতি না মানার জরিমানা। পুলিশের ভারপ্রাপ্ত ডেপুটি কমিশনার রস গুয়েন্থার বলেন, “আমি জরিমানাগুলো বাতিল করে দিয়েছি কারণ আমি মনে করি মানুষের এই ব্যবস্থায় শতভাগ বিশ্বাস রয়েছে।”

ক্যামেরাগুলো প্রচলিত সময়ের চেয়ে বেশি রিবুট নিচ্ছিল, এমনটা খেয়াল করার পর এই খবর প্রকাশের আগের সপ্তাহে পুলিশ এই ভাইরাস শনাক্ত করে।

চলতি বছর মে মাসে উইন্ডোজের এক ত্রুটি ব্যবহার করে চালানো ওয়ানাক্রাই ম্যালওয়্যার আক্রমণের বিশ্বজুড়ে তিন লাখেরও বেশি কম্পিউটার আক্রান্ত হয়।