মার্সেইডিজ-এর বিরুদ্ধে ট্রেডমার্ক অভিযোগ

বিলাসবহুল গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান মার্সেইডিজ বেঞ্জ-এর বিরুদ্ধে নিজেদের ট্রেডমার্ক অপব্যবহারের অভিযোগ এনেছে চীনা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান চেরি অটোমোবাইল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 12:14 PM
Updated : 23 March 2017, 12:14 PM

মার্সেইডিজ বেঞ্জের পরিবেশবান্ধব গাড়িতে ‘ইকিউ’ নাম ব্যবহারে নিষেধাজ্ঞা আনতে চীনা ট্রেডমার্ক নীতিনির্ধারকের কাছে অভিযোগ এনেছে চেরি। নিষেধাজ্ঞা আনা হলে তা বিশ্বের সবচেয়ে বড় বৈদ্যুতিক গাড়ির বাজার চীনে প্রবেশ করতে মার্সেইডিজ বেঞ্জ-এর মূল প্রতিষ্ঠান ডাইমলার এজি-এর জন্য একটি ধাক্কা হবে বলে ধারণা করা হচ্ছে, জানিয়েছে রয়টার্স।

বৃহস্পতিবার চেরি’র এক মুখপাত্র রয়টার্সকে জানান, প্রতিষ্ঠানটি চীনা ট্রেডমার্ক অফিস ফর দ্য স্টেট অ্যাডমিনিস্ট্রেশন ফর ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্স-এর কাছে অভিযোগ জমা দিয়েছে। তারা আশা করছে এতে চীনে মার্সেইডিজকে নামটি ব্যবহারে নিষেধজ্ঞা দেওয়া হবে।

“এটি যদি চীনা বাজারে প্রবেশ করে তবে এতে আমাদের ট্রেডমার্ক অধিকারে প্রভাব পড়বে। মার্সেইডিজ বেঞ্জ ইকিউ এবং আমাদের ইকিউ একই ধরনের। তাদের পণ্যও একটি বৈদ্যুতিক গাড়ি,” বলেন চেরি মুখপাত্র।

দুই বছর ধরে দুই দরজার বৈদ্যুতিক গাড়িতে ‘ইকিউ’ নাম ব্যবহার করে আসছে চেরি। আগের বছর বৈদ্যুতিক গাড়ির একটি ‘কনসেপ্ট’ দেখিয়েছে মার্সেইডিজ। সে সময় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, এটি হতে পারে তাদের জার্মান কারখানায় তৈরি করা প্রথম ‘ইকিউ’ গাড়ি।

আগের বছরই মার্সেইডিজ-এর পক্ষ থেকে জানানো হয় তারা চীনেও ‘ইকিউ’ গাড়ি তৈরি করতে পারে। তবে, নির্দিষ্ট করে কোনো তারিখ বলা হয়নি।