তৃতীয় পক্ষের অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল অ্যাসিস্টেন্ট

তৃতীয় পক্ষের তৈরি অ্যান্ড্রয়েড স্মার্টফোনেও যুক্ত হচ্ছে গুগলের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা। ডিভাইসগুলোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের শেষ সংস্করণে  ফিচারটি আনা হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 01:40 PM
Updated : 27 Feb 2017, 01:40 PM

এ যাবত শুধু গুগলের নিজস্ব পিক্সেল ডিভাইসেই ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা ব্যবহার করা যেত। এবার পর্যায়ক্রমে অন্যান্য ডিভাইসের জন্য এটি উন্মুক্ত করতে যাচ্ছে গুগল, জানিয়েছে বিবিসি।

আইফোনের ভয়েস অ্যাসিস্টেন্ট সিরি’র মতো গুগল অ্যাসিস্টেন্টে ভয়েস কমান্ড দিয়ে বিভিন্ন কাজ করা যেতে পারে। আর প্রশ্নের জবাবে উপযুক্ত জবাব দেবে এ গুগল অ্যাসিস্টেন্ট।

তৃতীয় পক্ষের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে এলজি প্রথম তাদের ফোনে এটি উন্মোচন করবে। প্রতিষ্ঠানের নতুন স্মার্টফোন এলজি জি৬-এ প্রথমবারের মতো এটি চালু করার কথা রয়েছে।

চলতি সপ্তাহেই অন্যান্য স্মার্টফোনে ভয়েস অ্যাসিস্টেন্ট যোগ করা শুরু করবে গুগল। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ৬.০ মার্শমেলো এবং অ্যান্ড্রয়েড ৭.০ নুগাট ডিভাইসগুলোতে গুগল ভয়েস অ্যাসিস্টেন্ট ব্যবহার করা যাবে বলে জানানো হয়।

এক ব্লগ পোষ্টে গুগল অ্যাসিস্টেন্ট প্রধান গামি হ্যাফস্টেইনসন বলেন, “এই আপডেটের মাধ্যমে লাখো কোটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল অ্যাসিস্টেন্ট ব্যবহার করতে পারবেন।”

সিরি, গুগল অ্যাসিস্টেন্ট ছাড়াও এই ক্ষেত্রে আরও ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা রয়েছে। নিজস্ব ভয়েস অ্যাসিস্টেন্ট তৈরির কাজ করছে দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং।

২৭ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-এ মোটো জেড স্মার্টফোনে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা অ্যালেক্সা উন্মোচন করেছে মটোরোলা। আরা আগের মাসে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত সিইএস প্রযুক্তি শোতে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে জানায় তারাও তাদের ফোনে অ্যালেক্সা যোগ করতে পারে।

এক্ষেত্রে গুগল অ্যাসিস্টেন্ট অন্যান্য ভয়েস অ্যাসিস্টেন্ট থেকে কিছুটা ভিন্ন। গুগল অ্যাসিস্টেন্ট ব্যবহারকারীওর সঙ্গে কথপোকথন ধরে রাখতে পারে। প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ইংরেজি বলা অঞ্চলগুলোতে এই আপডেট আনার কথা রয়েছে।