চার ডলারে স্মার্টফোন, পরিচালক আটক

বিশ্বের সবচেয়ে সস্তা স্মার্টফোন বেচবে বলে দাবি করা ভারতীয় প্রতিষ্ঠান রিঙ্গিং বেলস-এর পরিচালককে জালিয়াতির অভিযোগে আটক করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 12:27 PM
Updated : 24 Feb 2017, 12:27 PM

হ্যান্ডসেটের জন্য অর্থ পরিশোধ করার পরও না পাওয়ায় এই স্মার্টফোনের এক বিতরণকারী অভিযোগ করলে মোহিত গোয়েল নামের ওই ব্যক্তিকে আটক করা হয়।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে ফ্রিডম ২৫১ নামের এই স্মার্টফোনের প্রি-অর্ডার নেওয়া শুরু হয়, স্মার্টফোনটির দাম বলা হয় ২৫১ রুপি।

কিছুসংখ্যক গ্রাহক এই ফোন হাতে পেলেও, অনেক গ্রাহকই তাদের অর্ডার দেওয়া স্মার্টফোন হাতে পাননি বলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ তুলেছেন বলে জানিয়েছে বিবিসি।

আয়াম এন্টারপ্রাইজেস নামের বিতরণকারী প্রতিষ্ঠানটি জানায়, গোয়েল এই স্মার্টফোন বিতরণের ইচ্ছা পোষণ করলে তিনি এর জন্য ৩০ লাখ রুপি পরিশোধ করেন। কিন্তু তাদেরকে ১৪ লাখ রুপির ডিভাইস দেওয়া হয়েছে আর বাকি ডিভাইসের জন্য তারা যদি ‘বারবার অর্থ চাইতে থাকে তবে তাদের মেরে ফেলার’ হুমকি দেওয়া হয়েছে।

ভারতীয় পুলিশের এক মুখপাত্র রাহুল শ্রিভাস্তাভা বিবিসি-কে এই আটকের খবর নিশ্চিত করেছেন। তিনি জানান, শুক্রবার গোয়েল হয়তো আদালতে আপিল করবেন। রাহুল বলেন, “দেশের অন্যান্য প্রদেশ থেকেও তার বিরুদ্ধে একই রকম আরও অভিযোগ পাওয়া গেছে। আমরা এই অভিযোগগুলো পুরোপুরি তদন্ত করতে চাই।”

“এই জালিয়াতিগুলো প্রকাশ করে দেওয়া আমাদের জন্য গুরুত্বপূর্ণ কারণ নিরীহ মানুষরা তাদের কষ্টে অর্জিত অর্থ হারাচ্ছে।”

২০১৬ সালের ফেব্রুয়ারিতে এই স্মার্টফোনের জন্য অর্থ নেওয়া শুরু করে রিঙ্গিং বেল, সে বছর জুনের মধ্যে এই স্মার্টফোন সরবরাহের প্রতিশ্রুতি দেয় প্রতিষ্ঠানটি।

চালুর সময় গোয়েল জানিয়েছিলেন এই স্মার্টফোন ‘মেইক ইন ইন্ডিয়া’ কার্যক্রমের অংশ হিসেবে  স্থানীয়ভাবে তৈরি করা হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী’র সরকারের পক্ষ থেকে ‘মেইক ইন ইন্ডিয়া’ নিয়ে জোর প্রচারণা চালানো হয়।