৪ ডলারের স্মার্টফোন 'ভুয়া'

চলতি বছরের শুরুতে ভারতীয় প্রতিষ্ঠান রিঙ্গিং বেলস মাত্র চার ডলার মূল্যের স্মার্টফোন আনার ঘোষণা দেয়। বর্তমানে প্রতিষ্ঠানটির দাবি, সাধারণ মানুষের হাতে পৌঁছাবার জন্য তাদের কাছে দুই লাখ স্মার্টফোন প্রস্তুত অবস্থায় আছে।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 03:18 PM
Updated : 30 June 2016, 03:18 PM

বিবিসির জানিয়েছে, বিশ্বের 'সবচেয়ে সাশ্রয়ী' স্মার্টফোন হতে যাওয়া ফ্রিডম ২৫১-এর মূল্য ভারতীয় মুদ্রায় ২৫১ রুপি। ফোনটির বাহ্যিক গঠন অনেকটা আইফোন ৫-এর মতো তবে ফোনটিতে থাকবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম।

ফোনটির সামনে এবং পিছনে দেয়া হয়েছে দুটি ক্যামেরা, থাকছে ৪ ইঞ্চি ডিসপ্লে, ১ গিগাবাইট র্যা ম, ৮ গিগাবাইট স্টোরেজ যা ৩২ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। ফোনটিতে ব্যবহার করা হয়েছে কোয়াডকোর প্রসেসর। ফোনে বিল্টইন ক্যালকুলেটর, মিউজিক প্লেয়ার, ওয়েব ব্রাউজার, ইমেইল রয়েছে।

প্রাথমিক প্রদর্শনীর সময় প্রতিষ্ঠানটি জানায়, কিছু বিষয় বিবেচনা করে ফোনটি ৩০ জুনের পর বাজারে ছাড়া হবে। পরবর্তীতে এই সময় পিছিয়ে জুলাইয়ের ৭ তারিখ ঠিক করা হয়। প্রতিষ্ঠানটির এ ধরনের দেরিতে কেউ কেউ উদ্বেগ প্রকাশ করছে। আসলেই এই দামে লক্ষাধিক ফোন সরবরাহ করতে পারবে কি না সে প্রশ্ন উঠলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জবাব এসেছে, তারা পারবে।

ভারতীয় পার্লামেন্ট-এর একজন সদস্য কিরিত সোমাইয়া মন্তব্য করেছেন, হয়ত একটি "বড়সড় কেলেঙ্কারি" ঘটতে চলেছে। ইন্ডিয়ান সেলুলার অ্যাসোসিয়েশন-এর প্রধান পঙ্কজ মোহিন্দ্র এই ঘটনাকে 'রসিকতা বা ভুয়া' বলে মত দিয়েছেন। তবে, রিঙ্গিং বেলস-এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মোহিত গোয়েল এ ধরনের 'জালিয়াতির' অভিযোগ অস্বীকার করেছেন।

ভারতীয় স্মার্টফোন বাজার বিশ্বের দ্বিতীয় বৃহত্তম। ফ্রিডম ২৫১-এর ঘোষণার পর প্রতিষ্ঠানটির সাইটটি ক্র্যাশ করার আগ পর্যন্ত প্রায় ৭ লাখ মানুষ অনলাইনে নিবন্ধন করে। পরবর্তীতে জালিয়াতির সন্দেহে কেন্দ্রীয় অফিসের সামনে সাধারণ মানুষ বিক্ষোভ করলে প্রতিষ্ঠানটি ৩০ হাজার মানুষকে তাদের জমাকৃত অর্থ ফেরত দেয়। এই অর্থ অনলাইনে গ্রহণ করা হয়েছিল।

চলতি বছরের ফেব্রুয়ারিতে সাংবাদিকদেরকে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ফোনটি পরখ করবার সুযোগ দেওয়া হয়। বিবিসির পক্ষ থেকে জানানো হয়, ফোনটি আসলে একটি চীনা প্রতিষ্ঠান অ্যাডকম-এর তৈরি। ফোনের পেছনের অংশে অ্যাডকম-এর ব্র্যান্ডনেইম একটি স্টিকারের পেছনে লুকানো ছিল। ফোনের সামনের দিকে আলাদা করে সাদা রঙ করা ছিল। ফোনটির আইকনগুলো আইওএসের আইকন থেকে নকল করা ছিল। তবে প্রতিষ্ঠানটির ঘোষণা দেওয়া নতুন মডেলে বেশ কিছু পরিবর্তন রয়েছে, যেমন- ডিসপ্লের নিচে আইফোনের মতো একটি বাটনের পরিবর্তে তিনটি বাটন।

নিউজ সাইট ফ্যাক্টর ডেইলির একজন প্রযুক্তি বিশেষজ্ঞ প্রণব দিক্ষিত বলেন, এটা বিশ্বাস করা কঠিন যে- ২৫১ রুপিতে কোনো স্মার্টফোন প্রস্তুত করা সম্ভব, সুতরাং প্রতিষ্ঠানটির ব্যবসা পরিকল্পনাও উপলব্ধি করা কঠিন। তিনি আরও জানান, গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে- প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতারা কেউই অতীতে প্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন না।