ফেইসবুকে সরাসরি বাস্কেটবল লিগ সম্প্রচার

প্রতি সপ্তাহে অন্তত একটি ম্যাচ সরাসরি সম্প্রচারের জন্য মেজর লিগ বাস্কেটবল (এমএলবি)- এর সঙ্গে আলোচনা করছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 01:46 PM
Updated : 22 Feb 2017, 01:46 PM

সম্ভাব্য এই চুক্তি ফেইসবুকের লাইভ ইভেন্টের ব্যবসায় নতুন মাত্রা যোগ করবে বলে আশা করা হচ্ছে। ব্যবহারকারীদের ধরে রাখতে আর তাদের বিনোদন দিতে এসব ইভেন্ট, বিশেষত গেইম সরাসরি সম্প্রচারের দিকেই এখন ঝুঁকছে ফেইসবুক। তবে রয়টার্স জানিয়েছে, এমএলবি এর সঙ্গে সরাসরি সম্প্রচার বিষয়ক কোনো পরিকল্পনা নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ফেইসবুক। 

এখন পর্যন্ত লাইভ টেলিভিশন হিসেবে শীর্ষস্থানে রয়েছে টুইটার। সরাসরি সম্প্রচার ব্যবস্থা না থাকলে নতুন ব্যবহারকারীর সংখ্যা বা আয় বাড়াতে প্রতিষ্ঠানটিকে বেশ বেগ পেতে হতো।

ফেইসবুক এমএলবি গেইম সরাসরি সম্প্রচার নিশ্চিত করতে পারলে অন্যান্য স্পোর্টস সংস্থার সঙ্গে জোটবদ্ধ হয়ে টুইটার-কে টেক্কা দিতেও পারবে, বলেছে প্রযুক্তি সাইট ভার্জ। চলতি মাসের শুরুতে ফেইসবুক ৪৬ লিগা এমএক্স সকার গেইমস-এর সম্প্রচারকারি ইউনিভিসন থেকে গেইমটি সম্প্রচারের অনুমতি পায়। ২০১৬ সালে ইংলিশ টিম ম্যানচেস্টার ইউনাইটেড আর এভারটনের এক চ্যারিটি ম্যাচের পরীক্ষামূলক এক সম্প্রচারে  প্রায় ৩৭ লাখ ফেইসবুক ব্যবহারকারী একযোগে টিউন করে।

চলতি বছরের মাঝামাঝি সময়ে এক জরিপে দেখা গেছে, টুইটারের ব্যবহারকারী সংখ্যা ৩০ কোটিরও বেশি, যেখানে ফেইসবুকের মাসিক সক্রিয় ব্যবহারকারী সংখ্যা প্রায় ২০০ কোটি।

২০১৬ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের জাতীয় রাগবি লিগ, 'ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল)'-এর সরাসরি সম্প্রচারে গড়ে ২ লাখ ৪৩ হাজার দর্শক টানতে সক্ষম হয় টুইটার। নিউ ইয়র্ক জেট আর বাফেলো বিলস-এর এই খেলা টুইটারে সরাসরি সম্প্রচার করা হয়। আর এর মাধ্যমে টুইটার প্রথমবারের মতো এনএফএল সরাসরি সম্প্রচার করে। লাইভস্ট্রিম প্রচারক হিসেবে দ্বিতীয় সামাজিক মাধ্যম হল টুইটার। সর্বপ্রথম ইয়াহু লাইভস্ট্রিম সেবা চালু করে এবং এনএফএল-এর খেলা ইয়াহু থেকে ২৩ লাখ ৬০ হাজার দর্শক উপভোগ করেন।