পেটেন্ট দ্বন্দ্বে আবারও অ্যাপলের জয়

প্রযুক্তি জগতে অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যে কারিগরি আধিপত্যের লড়াইটা চলে আসছে সেই ২০১১ সাল থেকে। ৭ অক্টোবর শীর্ষ দুই স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানের মধ্য চলমান এক পেটেন্ট মামলায় অ্যাপলের পক্ষে রায় দিয়েছে ফেডারেল আপিল আদালত।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2016, 01:07 PM
Updated : 8 Oct 2016, 01:07 PM

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেডারেল আপিল আদালত স্যামসাংয়ের কাছ থেকে অ্যাপলকে ১২ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ গ্রহণের রায় দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি’র আপিল বিভাগের বিচারকরা জানিয়েছেন, এ বছরের ফেব্রুয়ারিতে আইফোনের তিনটি প্রযুক্তির সঙ্গে জড়িত মামলা একই আদালতে একই প্যানেলের মাধ্যমে পুনরায় রায় প্রদান করা উচিত হয়নি।

এ দিন আটটি থেকে তিনটি সিদ্ধান্তে বলা হয়েছে, জুরির রায় প্রকৃত প্রমাণের ভিত্তিতে সমর্থন করা হয়েছে। এবং মামলাটি পুনর্বিবেচনার ক্ষেত্রে আপিল কোর্ট প্যানেলের তিন-বিচারক যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের সীমাবদ্ধতা মানে নি। 

২০১৪ সালের মে মাসে ক্যালিফোর্নিয়ার স্যান জোসে'র একটি ফেডারেল আদালত অ্যাপলের পেটেন্ট করা ‘স্লাইড টু আনলক’, অটোকারেক্ট এবং ‘কুইক লিঙ্ক’ ফিচারগুলো অনুমতি ছাড়াই ব্যবহার করার দায়ে স্যামসাংকে ১১ কোটি ৯৬ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ প্রদানের আদেশ দেয়।

এদিকে অ্যাপল স্যামসাংয়ের পেটেন্ট করা একটি ডিজিটাল ফটো প্রযুক্তি লঙ্ঘন করেছে বলে খুঁজে পেয়েছেন জুরিরা। এর ফলে ক্ষতিপূরণ হিসেবে ১,৫৮,৪০০ ডলার জরিমানা করা হয়েছে অ্যাপলকে। রায়ে এ জরিমানার কথাও উল্লেখ করা হয়েছে।

বিশ্বের শীর্ষস্থানীয় এই স্মার্টফোন প্রতিদ্বন্দ্বীরা পেটেন্ট নিয়ে ২০১১ সাল থেকেই বিতর্কে জড়িত। আইফোনের পেটেন্ট, নকশা আর ট্রেডমার্কের নীতি লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত করে অ্যাপল স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা করলে এই বিতর্কের সূচনা হয়।

এরই মধ্যে ২৯ জুলাই অ্যাপল জানায়, স্যামসাং এখনও নকশার পেটেন্ট লঙ্ঘনে সম্পূর্ণ পণ্যের পরিবর্তে পণ্যের একটি অংশের উপর সিদ্ধান্ত নেওয়ার যুক্তির পক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি। সর্বোচ্চ আদালত মামলাটিকে পরবর্তী কার্যক্রমের জন্য আবার নিম্ন আদালতে পাঠানোর কোনো প্রয়োজনীয়তা ছিল না বলেই দাবি করে অ্যাপল।

২০১২ সালে আদালত অ্যাপলকে ৯৩ কোটি মার্কিন ডলার পরিশোধে স্যামসাংকে নির্দেশ দেয়। তখন থেকে স্যামসাং এই অংক কমানোর চেষ্টা করছে।

২০১৫ সালের মে-তে স্যামসাংয়ের প্রচেষ্টা কিছুটা হলেও কাজে দেয়। সে সময়, ইউএস কোর্ট অফ আপিল ফর দ্য ফেডারেল সার্কিট ট্রেডমার্কের দায়ে ধার্য করা ক্ষতিপূরণ কমিয়ে দেয়। যদিও দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটিকে আইফোনের সামনের দিকের বৃত্তাকার কোণা আর সরু রঙ্গিন আইকনের গ্রিডের নকশাসহ পেটেন্ট নীতি লঙ্ঘনের দায়ে দাঁড় করায় আপিল বিভাগ।

এদিকে অপর এক পেটেন্ট মামলার জন্য ২০১৫ সালের ডিসেম্বরে স্যামসাং অ্যাপলকে ৫৪ কোটি ৮২ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ প্রদান করে। আগামী বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে এর একটি অংশের শুনানি হওয়ায় কথা রয়েছে।